মুশফিকের অন্যরকম ডাবল সেঞ্চুরি

মুশফিকের অন্যরকম ডাবল সেঞ্চুরি

ঢাকা, ২৫ অক্টোবর (জাস্ট নিউজ) : বাংলাদেশ ক্রিকেটে বেশ কটি প্রথমের সঙ্গে জড়িত মুশফিকুর রহিমের নাম। টেস্টে দেশের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান তিনি। উইকেটের পেছনে প্রথম ডাবল সেঞ্চুরি এলো তার হাত ঘুরে। ফরম্যাট অবশ্য ভিন্ন। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম উইকেটরক্ষক হিসেবে ২০০ ডিসমিসালের কীর্তি গড়েছেন মুশি।

১৯৭ ডিসমিসাল নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরু করেন মুশফিক। প্রথম ওয়ানডেতে একটি ডিসমিসাল করেন তিনি। দ্বিতীয় ওয়ানডেতে এসে ছুঁলেন মাইলফলক। হ্যামিল্টন মাসাকাদজা ও শন উইলিয়ামসের ক্যাচ তালুবন্দি করে সেই মাইলস্টোন স্পর্শ করেন মিস্টার ডিপেন্ডেবল। ২ উইকেটই শিকার করেন মোহাম্মদ সাইফউদ্দিন।

মুশফিকের ওয়ানডে অভিষেক হয় ২০০৬ সালে। তার প্রথম ডিসমিসাল ছিল জিম্বাবুয়ের চামু চিবাবা। সেই জিম্বাবুইয়ানদের বিপক্ষে মাইলফলক ছুঁলেন তিনি। ১৮১ ইনিংসে এ কৃতিত্ব দেখালেন বাংলাদেশ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

এদিন সিকান্দার রাজার ক্যাচও নেন মুশফিক। এতে ওয়ানডে ক্যারিয়ারে তার এখন ডিসমিসাল ২০১টি। এর মধ্যে ক্যাচ ১৫৯টি ও স্টাম্পিং ৪২টি। ১২৬ ডিসমিসাল নিয়ে ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় সফলতম উইকেটকিপার সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট।

সব মিলিয়ে ওয়ানডেতে ২০০ ডিসমিসাল করা উইকেটরক্ষকের তালিকায় একাদশতম স্থানে মুশফিক। আর ৪টি ডিসমিসাল হলে ওয়ানডেতে সর্বোচ্চ ডিসমিসালের নজির গড়া শীর্ষ ১০ উইকেটরক্ষকের তালিকায় ঢুকে পড়বেন তিনি। ১৬৯ ম্যাচে ২০৪ ডিসমিসাল করে দশম স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের সোনালি সময়ের ডুজন।

ওয়ানডেতে ডিসমিসাল সংখ্যায় শীর্ষে কুমার সাঙ্গাকারা। ৪০৪ ম্যাচে ৪৮২ ডিসমিসাল করে সবার ওপরে এ লংকান কিংবদন্তি। ১০ ডিসমিসাল পিছিয়ে তার পেছনে আছে অজি কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট। এর পর আছেন দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৪২৪)।

(জাস্ট নিউজ/এমআই/১১২৪ঘ.)