ল্যাথাম-নিকলসের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের দাপট

ল্যাথাম-নিকলসের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের দাপট

ঢাকা, ২৮ ডিসেম্বর (জাস্ট নিউজ) : ক্রাইস্টচার্চ টেস্টে দুই দিন ও ১৪ ওভার হাতে রেখে জেতার জন্য মাঠে নামে শ্রীলঙ্কা। টম ল্যাথাম ও হেনরি নিকলসের সেঞ্চুরিতে গড়া নিউজিল্যান্ডের রানের পাহাড়ে চাপা পড়া দলটি শুরুতেই খেয়েছে হোঁচট। প্রথম দুই ওভারেই ক্রিজ ছেড়েছে ওপেনাররা। তাতে ৬৬০ রানের টার্গেট দেওয়া নিউজিল্যান্ড দিন শেষ করেছে ম্যাচের পুরো নিয়ন্ত্রণ নিয়ে।

দ্বিতীয় ইনিংসে ১৪ ওভারে ২ উইকেটে ২৪ রানে তৃতীয় দিনের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা। জিততে তাদের চাই আরও ৬৩৬ রান, আর নিউজিল্যান্ডের দরকার ৮ উইকেট। স্বাগতিকরা দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৪ উইকেটে ৫৮৫ রানে।

২ উইকেটে ২৩১ রানে শুক্রবারের খেলা শুরু করে নিউজিল্যান্ড। দিনের পঞ্চম ওভারে রস টেলর ৪০ রানে লাহিরু কুমারার শিকার হন। ৭৪ রানে অপরাজিত ল্যাথাম এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নেন নিকলসকে সঙ্গে করে। দুই সেশনে দুই ব্যাটসম্যান লঙ্কান বোলারদের ওপর চড়াও হন। তাদের ২১৪ রানের অনবদ্য জুটি ভেঙে দেন দুষ্মন্ত চামীরা।

৩৭০ বলে ১৭ চার ও ১ ছয়ে ১৭৬ রান করে ল্যাথাম বিদায় নিলে চা বিরতিতে যায় দুই দল। ফিরে এসে নিকলসের সঙ্গে কলিন ডি গ্র্যান্ডহোমের ঝড়ো জুটিতে রানের পাহাড় গড়ে তোলে স্বাগতিকরা। তৃতীয় সেশনে ৮৭ বলে ১২৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন দুজন। কিউইরা ৬৫৯ রানের লিড নেওয়ার পর ইনিংস ঘোষণা করেন কেন উইলিয়ামসন।

২২৫ বলে ১৬ চারে ১৬২ রানে অপরাজিত ছিলেন নিকলস। আর ৪৫ বলে ৬ চার ও ২ ছয়ে ৭১ রানে খেলছিলেন গ্র্যান্ডহোম।

জবাবে প্রথম ওভারে ট্রেন্ট বোল্টের বলে রানের খাতা না খুলে বিজে ওয়াটলিংয়ের ক্যাচ হন দিমুথ করুনারত্নে। পরের ওভারে দানুশকা গুনাথিলাকাকে ৪ রানে বিদায় করেন টিম সাউদি। অধিনায়ক দিনেশ চান্ডিমাল ১৪ ও কুশল মেন্ডিস ৬ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন।

(জাস্ট নিউজ/এমজে/১২৪০ঘ.)