দেম্বেলের জোড়া গোলে শেষ আটে বার্সা

দেম্বেলের জোড়া গোলে শেষ আটে বার্সা

প্রথম লেগে লেভান্তের কাছে ২-১ গোলে হেরে গিয়েছিল বার্সেলোনা। তবে দেম্বেলে ও মেসি নৈপূণ্যে ফিরতি লেগে হারের ধাক্কা কাটিয়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালো কাতালানরা। জোড়া গোল করলেন উসমান দেম্বেলে। জালের দেখা পেলেন দারুণ ছন্দে থাকা লিওনেল মেসিও। তাতে বড় ব্যবধানে জিতে কোপা দেল রের কোয়ার্টার-ফাইনালে পা রাখলো গত চারবারের চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার রাতে কাম্প নউয়ে শেষ ষোলোর ফিরতি পর্বে ৩-০ গোলে জিতেছে এর্নেস্তো ভালভেরদের দল। ফলে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে জিতেছে কাতালান ক্লাবটি।

নিজেদের মাঠে খেলতে নেমে ম্যাচের শুরু থেকেই বল দখলে রাখার পাশাপাশি প্রতিপক্ষের শিবিরে একের পর এক আক্রমণ করতে থাকে বার্সা। ম্যাচের ১৫তম মিনিটেই এগিয়ে যেতে পারতো প্রতিযোগিতার সফলতম দলটি। কিন্তু মেসির দারুণ একটি ফ্রি-কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক। ম্যাচের ২৫তম মিনিটে আর্জেন্টাইন ফরোয়ার্ডের আরেকটি শট দারুণ ক্ষিপ্রতায় পা দিয়ে রুখে দেন স্প্যানিশ গোলরক্ষক ফের্নান্দেস।

অবশেষে ম্যাচের ৩০তম মিনিটে দেম্বেলের গোলে এগিয়ে যায় ব্লুগ্রানারা। প্রতিপক্ষের ভুলে পেনাল্টি স্পটের কাছে বল পেয়ে অনায়াসে গোলরক্ষককে পরাস্ত করেন ফরাসি স্ট্রাইকার। এক মিনিটের ব্যবধানে নিজের জোড়া গোল পূর্ণ করেন দেম্বেলে। মেসির রক্ষণচেরা পাস ডি-বক্সে ধরে ফরাসি ফরোয়ার্ড গোলরক্ষককে কাটালেও ঠিকমতো শট নিতে পারেননি, পা দিয়ে ফেরাতে গিয়েছিলেন গোলরক্ষক; কিন্তু উল্টো বল তার পায়ে লেগে গোললাইন পেরিয়ে যায়। ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা।

বিরতি থেকে ফিরে স্কোরসিটে নাম লেখান মেসি। ম্যাচের ৫৪তম মিনিটে গোল করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। এই গোলটিতেও ছিল দেম্বেলের অবদান। তার রক্ষণচেরা পাস পেয়ে নেলসন সেমেদো ছোট করে বাড়ান ডি-বক্সের মুখে। আর বল ধরে কিছুটা এগিয়ে বাঁ পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। ম্যাচের বাকি সময়ে আর ম্যাচে ফিরতে পারেনি অতিথিরা। ফলে বড় ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সা।

এমজে/