যে হ্যাটট্রিক শুধুই কোহলির

যে হ্যাটট্রিক শুধুই কোহলির

ক্রিকেটে গেল বছরটা কেটেছে বিরাট কোহলিময়। আর তাই আইসিসি'র কোহলির নাম মাথা থেকে নামাতেই পারেনি। বর্ষসেরা ক্রিকেটার। সেরা টেস্ট ক্রিকেটার। সেরা ওয়ানডে ক্রিকেটার। আইসিসি ঘোষিত এই তিন পুরস্কারই জিতলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি। এর আগে কোনও ক্রিকেটারের এক সঙ্গে এই হ্যাটট্রিক করার সুযোগ হয়নি। কোহলিই প্রথম।

সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ার মাটিতে এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে টেস্ট সিরিজ জিতেছেন কোহালি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে সেখানে জিতেছেন দ্বিপাক্ষিক একদিনের সিরিজ। আইসিসির ঘোষিত বার্ষিক পুরস্কারের খাতায় তাই কোহালির নামের ছড়াছড়ি।

এছাড়া আইসিসির ঘোষিত ওয়ানডে ও টেস্ট দলের নেতা হিসেবে নাম ঘোষণা করা হয়েছে কোহলির। সে হিসেবে ধরলে হ্যাটট্রিক নয় কোহলি পেয়েছেন পাঁচটি পুরস্কার।

গেলবারও আইসিসি ক্রিকেটার অব দ্য ইয়ার হিসেবে স্যার গ্যারি সোবার্স ট্রফি জেতেন কোহালি। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি অলরাউন্ডার গ্যারি সোবার্সের নামে বছরের সেরা ক্রিকেটারকে এই ট্রফি দেওয়া হয়। এই নিয়ে টানা দু'বার বর্ষসেরা হলেন কোহলি। এই মুহূর্তে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে তিনি বিশ্বের এক নম্বর ব্যাটসম্যানও।

কোহলির ব্যাট থেকে ২০১৮ সালে তিন ফরম্যাট মিলিয়ে ৩৭ ম্যাচে ৪৭ ইনিংসে ৬৮.৩৭ গড়ে রান এসেছে ২৭৩৫। নামের পাশে ১১ সেঞ্চুরি আর নয় ফিফটি বসেছে। এর মধ্যে ১৩ টেস্টে তিনি ৫৫.০৮ গড়ে করেছেন ১৩২২ রান। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরের প্রতিটিতেই সেঞ্চুরি পেয়েছেন তিনি। গত বছরে ১৪ ওয়ানডে ম্যাচে তিনি করেছেন ১২০২ রান। আর ১০ টি-২০ ম্যাচ খেলে রান ২১১।

একসঙ্গে আইসিসির পাঁচ স্বীকৃতি পাওয়া কোহলি বেজায় খুশি। নিউজিল্যান্ড সফরে থাকা এই তারকা বলেন, 'দুর্দান্ত লাগছে। সারা বছরর কঠোর পরিশ্রমের পুরস্কার এটি। আমার পারফরম্যান্সে দলও ভাল খেলেছে। এটাতেই খুশি। আইসিসির স্বীকৃতি পাওয়া একজন ক্রিকেটারের জন্য গর্বের। এটা আমাকে আরও অনুপ্রেরণা দেবে।'

এমজে/