ভারতকে 'খোঁচা' বাংলাদেশ কোচের

ভারতকে 'খোঁচা' বাংলাদেশ কোচের

২০২২ কাতার বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচে ভারতের বিপক্ষে শেষ মুহূর্তে জয় হাতছাড়া হয়েছে বাংলাদেশের। দুই পড়শীর লড়াই ১-১ গোলে ড্র হয়েছে।

মঙ্গলবার রাতে কলকাতার সল্টলেকে আধিপত্য বিস্তার করে খেলে বাংলাদেশ। ম্যাচের ৪২ মিনিটে ৮৫ হাজার দর্শককে স্তব্ধ করে দিয়ে সাদ উদ্দিনের দুর্দান্ত হেডে এগিয়ে যান লাল-সবুজ জার্সিধারীরা। ৮৭ মিনিট পর্যন্ত ১-০ ব্যবধান ধরে রাখেন তারা। কিন্তু এর পরই তালগোল পাকে। এলোমেলো রক্ষণভাগের সুযোগ নিয়ে নির্ধারিত সময়ের ২ মিনিট আগে দারুণ হেডে গোল করেন ভারতের আদিল খান।

শেষ পর্যন্ত ১-১ সমতায় খেলা সমাপ্ত হয়। তাতে আফসোসে ফেটে পড়ে বাংলাদেশ। ইশ! একটুর জন্য ঐতিহাসিক জয়টা পাওয়া হলো না। অন্যদিকে স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে ভারত। অথচ আগভাগে হতাশা প্রকাশ করেন পড়শী কোচ ইগর স্তিমাচ। তিনি বলেন, এ ফল নিয়ে আমরা খুশি নই। ম্যাচটি আমাদের জেতা উচিত ছিল। বহু সুযোগ পেয়েছি আমরা। কিন্তু স্বার্থ হাসিল করতে পারিনি। এ রকম প্রতিপক্ষের বিপক্ষে না পারলে আর কার সঙ্গে!

পরোক্ষভাবে ভারতকে খোঁচা দিতেও ছাড়েননি বাংলাদেশ কোচ জেমি ডে। তারও কণ্ঠে বেজেছে একই সুর। একে ভারতের মাঠ, অধিকন্তু ফিফা র‌্যাংকিংয়ে ৮৩ ধাপ এগিয়ে তারা। তাদের সঙ্গে 'ড্র'ও কম নয়। এ যেন বদলে যাওয়া বাংলাদেশের প্রতিচ্ছবি। তাই জামাল ভূঁইয়াদের গুরুর আফসোস, ইশ! জয়টা নিয়ে বাড়ি ফেরা হলো না। বিশেষ করে গোললাইন থেকে গোল না হওয়ায় তার আফসোসটা বেড়েছে আরও।

বাংলাদেশের ব্রিটিশ কোচ বলেন, এদিন ব্যতিক্রমী ফুটবল খেলেছে ছেলেরা। ভারতীয় ফুটবলারদের হতাশ করে দিয়েছে তারা। তাদের কোনো পরিকল্পনা কাজে আসেনি। ৩ পয়েন্ট নিয়ে ঢাকায় ফিরতে পারতাম। কিন্তু ড্র করে ফেরায় হতাশ লাগছে। ৭৫ হাজার দর্শকের সামনে এত ভালো খেলবে ছেলেরা ভাবিনি।

এ ম্যাচে নিজেদের রক্ষণভাগের খেলোয়াড়দের ১০-এর মধ্যে সাড়ে ৯ দিয়েছেন জেমি। তিনি বলেন, আমরা ভারতের চেয়ে ৮৩ ধাপ পিছিয়ে। এ রকম একটা দলের বিপক্ষে পয়েন্ট পেলে দারুণ আনন্দ হয়। কাতারের বিপক্ষে ড্র করেই সেটি অনুভূত হয়েছে। আমাদের কাছে এটি একটি অবিশ্বাস্য ফল।

এমজে/