বাংলাদেশ-পাকিস্তানের গোপন চুক্তি ফাঁস করলেন শোয়েব!

বাংলাদেশ-পাকিস্তানের গোপন চুক্তি ফাঁস করলেন শোয়েব!

বিসিবি-পিসিবির মধ্যে গোপন চুক্তি হয়েছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক স্পিডস্টার শোয়েব আখতার। তার দাবি, পাকিস্তানের পরিবর্তে এবার এশিয়া কাপ অনুষ্ঠিত হবে বাংলাদেশে। পাক সফরে রাজি হওয়ায় এ স্বত্ব পেয়েছেন টাইগাররা।

সম্প্রতি রাওয়ালপিন্ডি এক্সপ্রেস জানিয়েছেন, গোপন চুক্তিতে এ নিয়ে বাংলাদেশ ও পাকিস্তান বোর্ডের মধ্যে সমঝোতা হয়েছে।

অনেক জলঘোলার পর পাকিস্তান সফরে যেতে সম্মত হয়েছে বাংলাদেশ। আগামী চার মাসে তিন দফায় দেশটি সফর করবেন টাইগাররা। এই সময়ে তিনটি টি-টোয়েন্টি, দুই টেস্ট এবং একমাত্র ওয়ানডের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে দুদল।

২০২০ এশিয়া কাপ হওয়ার কথা পাকিস্তানে। তবে রাজনৈতিক কলহের কারণে দেশটিতে তা খেলতে যেতে রাজি নয় চিরপ্রতিদ্বন্দ্বী ভারত। ধারণা করা হচ্ছে, সেখান থেকে সরে যাচ্ছে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই।

এ বছর ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজন করতে চায় বাংলাদেশ। অধিকন্তু পাকিস্তান একরকম সুযোগ হারানোয় তা আয়োজনে লাল-সবুজ জার্সিধারীদের রাস্তা প্রশস্তও হয়েছে।

শোয়েব দাবি করেন, পিসিবি ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মধ্যে কোনো গোপন সমঝোতা হয়েছে। আর সে জন্যই পূর্ণাঙ্গ সফরে রাজি হয়েছে বাংলাদেশ। বাংলাদেশি সংবাদমাধ্যমেরও দাবি, পাকিস্তান বোর্ডের সঙ্গে গোপনে কিছু একটা সমঝোতা হয়েছে বিসিবির।

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, পাকিস্তানের মাটিতে তিন টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের। তবে নতুন সূচি অনুযায়ী, সেখানে একটি ওয়ানডেও খেলবে তারা।

আগামী ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি লাহোরে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর পর ১০ দিনের লম্বা বিরতি। ৭ থেকে ১১ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে প্রথম টেস্ট খেলবে পাকিস্তান-বাংলাদেশ।

এর পর পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শেষ হওয়ার পর ফের পাকিস্তানে যাবে সফরকারীরা। ৩ এপ্রিল স্বাগতিকদের বিপক্ষে করাচিতে একমাত্র ওয়ানডে এবং ৫ থেকে ৯ এপ্রিল দ্বিতীয় টেস্ট খেলবে তারা। তথ্যসূত্র: জি নিউজ।

এমজে/