ওয়ানডের পর টেস্টেও ধবলধোলাই ভারত

ওয়ানডের পর টেস্টেও ধবলধোলাই ভারত

ওয়ানডের পর টেস্টেও ধবলধোলাই হলো বিরাট কোহলির ভারত। ক্রাইস্টচার্চে ব্যাট-বলের অসাধারণ পারফরম্যান্সে নিউজিল্যান্ড পেল এক দারুণ জয়।

টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে সফর শুরু করেছিল ভারত। তবে ওয়ানডে ও টেস্ট সিরিজে সেই তিক্ত স্বাদ সফরকারীদের ফিরিয়ে দিল স্বাগতিকরা। ব্যাট-বলের অসাধারণ পারফরম্যান্সে মাত্র আড়াই দিনে হেরে হোয়াইটওয়াশ হয় কোহলি বাহিনী।

সিরিজের শেষ টেস্টে নিউজিল্যান্ড জিতেছে ৭ উইকেটে। সোমবার ম্যাচের তৃতীয় দিনে শেষ ইনিংসে কিউইদের ১৩২ রানের লক্ষ্য ছিল। দুই ওপেনারের ফিফটিতে সেটি তারা ছুঁয়ে ফেলে দ্বিতীয় সেশনেই।

কেন উইলিয়ামসনের দল দুই ম্যাচের সিরিজ জিতল ২-০ ব্যবধানে। পাশাপাশি টেস্ট র‍্যাঙ্কিংয়ে উঠে গেল দুই নম্বরে। প্রথম টেস্ট তারা জিতেছিল ১০ উইকেটে।

বোলারদের নৈপুণ্যে প্রথম ইনিংসে ভারত পেয়েছিল সাত রানের ছোট্ট লিড। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচ হারতে হয় বড় ব্যবধানে। পুরো সিরিজেই ব্যাট হাতে ব্যর্থ ছিলেন অধিনায়ক কোহলি।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল স্টেডিয়ামে গড়ানো ম্যাচটিতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৯০ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছিল ভারত। তবে শেষ ৪ উইকেটে তারা কেবল ৩৪ রান যোগ করতে পারে। ফলে নিউজিল্যান্ডের টার্গেট দাঁড়ায় মাত্র ১৩২ রান।

আগের দিন ভারতকে কাঁপিয়ে দেওয়া ট্রেন্ট বোল্ট নেন ৪ উইকেট। সাউদি নেন তিনটি।

ছোট লক্ষ্য তাড়ায় টম ল্যাথাম ও টম ব্লান্ডেলের সাবধানী ব্যাটিংয়ে ভালো সূচনা পায় নিউজিল্যান্ড। লাঞ্চের আগে তারা তোলেন ৪৬ রান। বিরতির পর ফিফটি করে ল্যাথাম থামলে ভাঙে ১০৩ রানের জুটি। ৭৪ বলে ১০ চারে এই বাঁহাতি ব্যাটসম্যান করেন ৫২ রান।

অধিনায়ক উইলিয়ামসন দ্বিতীয় ইনিংসেও টিকেছেন কেবল ৮ বল। জয় থেকে ১২ রান দূরে থাকতে বিদায় নেন আরেক ওপেনার ব্লান্ডেল। ১১৩ বলে ৮ চার ও এক ছক্কায় এই ডানহাতি ব্যাটসম্যান করেন ৫৫ রান। তারপর ৭ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে কিউইরা।

ব্যাটিংয়ে ব্যর্থ কোহলি শেষ দিকে হাতে তুলে নিয়েছিলেন বল। এক ওভার বোলিং করে হজম করেন একটি বাউন্ডারি।

প্রথম ইনিংসে পাঁচ উইকেট ও ব্যাটিংয়ে ৪৯ রানের জন্য ম্যাচ সেরা হয়েছেন কাইল জেমিসন। দুই ম্যাচে ১৪ উইকেট নিয়ে সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন টিম সাউদি।

এমজে/