যে রেকর্ডে কোহলিই প্রথম

যে রেকর্ডে কোহলিই প্রথম

অভিষিক্ত ইশান কিষাণকে নিয়ে ব্যাটে ঝড় তুললেন। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টুয়েন্টিতে ভারতকে ঘুরে দাঁড়ানোর নেতৃত্ব দিলেন। সঙ্গে উড়িয়ে দিলেন ছুটে আসতে থাকা হরেক সমালোচনার ঝাঁপি। বিরাট কোহলি এমন দিনে ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ছোট ফরম্যাটের ক্রিকেটে খুলেছেন তিন হাজার রানের ক্লাবও।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টিতে শুরুতে ব্যাট করে ৬ উইকেটে ১৬৪ রান জমায় ইংল্যান্ড। জবাব দিতে নেমে ৭ উইকেট ও ১৩ বল অক্ষত রেখে জয়ে নোঙর ফেলে ভারত।

ভারতের ৭ উইকেটের জয়ে সিরিজে এখন ১-১এ সমতা। প্রথম ম্যাচে দাপটে জিতেছিল সফরকারীরা। দুদলের তৃতীয় টি-টুয়েন্টিটি মঙ্গলবার।

আইপিএলে দল না পাওয়া জেসন রয় ৪ চার ও ২ ছয়ে ৩৫ বলে ৪৬, ডেভিড মালান ২৪, জনি বেয়ারস্টো ২০, অধিনায়ক ইয়ন মরগান ২৮ ও বেন স্টোকসের ২৪ রানে দেড়শ পেরিয়ে যায় ইংলিশরা।

ওয়াশিংটন সুন্দর ও শার্দুল ঠাকুর ২টি করে উইকেট নেন। একটি করে উইকেট ভুবনেশ্বর কুমার ও যুজবেন্দ্র চাহালের ঝুলিতে।

লক্ষ্য তাড়ায় নেমে রানের খাতা খোলার আগেই ফিরে যান লোকেশ রাহুল। এরপর অভিষিক্ত কিষাণকে নিয়ে ম্যাচের গতিপথ পাল্টে দেন কোহলি। দুজনে ৫৪ বলে ৯৪ রানের জুটি গড়েন।

৫ চার ও ৪ ছক্কায় ৩২ বলে ৫৬ রানের ইনিংস খেলে ফেরেন কিষাণ। ২২ বছর বয়সী বাঁহাতি অভিষেকেই হয়েছেন ম্যাচসেরা।

কোহলিকে আউট করতে পারেনি ইংলিশ বোলাররা। ৫ চার ও ৩ ছক্কায় ৪৯ বলে অপরাজিত ৭৩ রানে জয় তুলেই মাঠ ছাড়েন অধিনায়ক। রিশভ পান্ট ২টি করে চার-ছক্কায় ১৩ বলে ২৬ করে যান শেষদিকে।

ফিফটি নিয়ে দারুণ কীর্তি গড়েছেন কোহলি। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৩ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন। ৮৭ ম্যাচে ৮১ ইনিংসে সর্বোচ্চ অপরাজিত ৯৪ রানের ইনিংস নিয়ে মাইলফলকে এলেন ভারত অধিনায়ক। ২৬ ফিফটি থাকলেও সেঞ্চুরি নেই। রানের গড় ৫০.৮৬, স্ট্রাইকরেট ১৩৮.৩৫!

আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে রানের দিক থেকে দুইয়ে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, ২৮৩৯ রান তার। তিনে কোহলির সতীর্থ রোহিত শর্মা ২৭৭৩ রান নিয়ে। চারে অস্ট্রেলিয়ান অ্যারন ফিঞ্চ ২৩৪৬ ও পাঁচে পাকিস্তানের শোয়েব মালিক ২৩৩৫ রান তুলে।