এবারের আইপিএলের সব ম্যাচ হবে এক শহরে!

এবারের আইপিএলের সব ম্যাচ হবে এক শহরে!

ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের মধ্যেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজনে এগিয়ে যাচ্ছে বিসিসিআই (ভারতীয় ক্রিকেট বোর্ড)।

কঠিন বায়ো বাবল সুরক্ষায় আগামী ২৭ মার্চ থেকে ভারতের মাটিতেই আইপিএল গড়ানোর কথা। যদিও তা না হলে দ্বিতীয় ভেন্যু হিসেবে দক্ষিণ আফ্রিকাকে বেছে নিতে চাইছে ভারতীয় বোর্ড।

এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট বোর্ডের সভায় সিদ্ধান্ত হয়েছে, করোনার জেরবারে এবার কম সংখ্যক ভেন্যুতে গোটা আইপিএল আয়োজন সারবেন তারা। পুরো টুর্নামেন্টই হবে মুম্বাই শহরে। অর্থাৎ ১০ দলের এই টুর্নামেন্ট হবে ওয়াংখেড়ে, ব্র্যাবোর্ন এবং ডিওয়াই পাতিল এই তিনি স্টেডিয়ামে।

এই তিনটি স্টেডিয়াম বেছে নেওয়া অন্যতম কারণ সেখানে করোনার সংক্রমণ অনেকটাই কমে গেছে। তাছাড়া এই শহরে তিন স্টেডিয়াম পাওয়ায় খেলোয়াড়দের হোটেল পরিবর্তন লাগছে না, যাতায়াতের জন্য বিমান ব্যবহারের প্রয়োজন নেই। এতে খেলোয়াড়দের করোনা আক্রান্তের ঝুঁকি কমবে।

প্রয়োজন পড়লে আহমেদাবাদে প্লে-অফের ম্যাচগুলো আয়োজনের পরিকল্পনা রয়েছে বিসিসিআইয়ের।

সৌরভ গাঙ্গুলীর বোর্ডর ধারণা, গত আইপিএল ভারতের ভিন্ন ভিন্ন শহরে হওয়ায় বায়ো বাবল সুরক্ষা সেভাবে দেওয়া যায়নি। খেলোয়াড় ও স্টাফদের অনেকে করোনা আক্রান্ত হন। বিভিন্ন শহরে যাতায়াতের কারণেই করোনার আক্রমণে পড়তে হয়েছিল তাদের। এবার তাই এক শহরেই খেলা চালানোর পরিকল্পনা করেছেন আয়োজকরা।

যদিও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি, আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিসিসিআই।

প্রসঙ্গত, গতবার করোনা পরিস্থিতির মধ্যে চেন্নাই, মুম্বাই, আমদাবাদ ও দিল্লিতে শুরু হয়েছিল আইপিএল। কিন্তু কিছু দিন আয়োজনের পর বিভিন্ন দলে করোনার হানা পড়ে। টুর্নামেন্ট স্থগিত হয়। পরে সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের বাকি অংশ অনুষ্ঠিত হয়। সূত্র: আনন্দবাজার পত্রিকা

এমজে/