টাইব্রেকার পরীক্ষায় ব্যর্থ পিএসজি, কোয়ার্টারে নিস

টাইব্রেকার পরীক্ষায় ব্যর্থ পিএসজি, কোয়ার্টারে নিস

করোনা সারিয়ে আগের ম্যাচেই ফিরেছেন দলে। ফরাসি লিগ ওয়ানে রিমের বিপক্ষে বদলি হিসেবে নামেন লিওনেল মেসি। এবার নিসের বিপক্ষে আর্জেন্টাইন সুপারস্টার খেললেন পূর্ণ সময়। তাতে অবশ্য প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) লাভ হয়নি শিকি পরিমাণ। ফরাসি কাপের শেষ ষোলোর ম্যাচে টাইব্রেকারে ৫-৬ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে লা প্যারিসিয়ানরা। রেকর্ড ১৪ বারের বিজয়ীদের হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে নিস।

সোমবার রাতে পার্কে দেস প্রিন্সেস স্টেডিয়ামে নির্ধারিত সময় গোলশূন্যতে শেষ হলে পেনাল্টি শুট আউটে নিষ্পত্তি হয় ম্যাচ। পরাজিত হলেও গোটা ম্যাচেই ছিল স্বাগতিকদের আধিপত্য। ৬৯ শতাংশ বল দখলে রেখে প্রতিপক্ষের গোলবারের উদ্দেশ্যে মোট ১০টি শট নেয় পিএসজি।

যার মধ্যে লক্ষ্যে ছিল ২টি। অপরদিকে মাত্র ৩১ শতাংশ বল দখলে রাখা নিস ৭টি শটের ৩টি লক্ষ্যে রাখে।

এদিন মেসি ক্যামেরায় ধরা দিয়েছেন চিরচেনা ১০ নম্বর জার্সি গায়ে। বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেয়ার পর ৩০ নম্বর জার্সি নেন মেসি। ফরাসি কাপের নিয়ম অনুযায়ী, শেষ ষোলোয় শুরুর একাদশে থাকা খেলোয়াড়দের পরতে হয় ১ থেকে ১১ নম্বর জার্সি। পিএসজিতে নিয়মিত ১০ নম্বর জার্সি পরা নেইমার চোটের কারণে বাইরে আছেন।

ঢিমেতালে চলা প্রথমার্ধে মাত্র একটি শট লক্ষ্যে রাখতে পারে পিএসজি। বিরতিতে যাওয়ার আগে লিওনেল মেসি গোলরক্ষকের হাতে বল তুলে দিয়ে হতাশ করেন। এর আগে প্রতিপক্ষের একটি শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন পিএসজি গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মা।

৬৪তম মিনিটে মাউরো ইকার্দির বদলি হিসেবে কিলিয়ান এমবাপ্পেকে নামান পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনো। চার মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে ভেরাত্তির শট প্রতিপক্ষের একজনের পায়ে লেগে ক্রসবারের ওপর দিয়ে যায়।

৮৪তম মিনিটে ভালো একটি সুযোগ পায় নিস। ডি-বক্সে জাস্টিন ক্লুইভার্টের শট ঠেকান ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে। যোগ করা সময়ে বক্সের বাইরে থেকে লেয়ান্দ্রো পারেদেসের শট ঝাঁপিয়ে ঠেকান সফরকারী গোলরক্ষক।

টাইব্রেকারে নিজেদের প্রথম তিন শটে বল জালে পাঠায় নিস। পিএসজির প্রথম দুটি শটে জাল খুঁজে নেন মেসি ও এমবাপ্পে। পারেদেসের নেওয়া তাদের তৃতীয় শট ঠেকিয়ে দেন গোলরক্ষক মার্চিন বুকা।

নিসের পরের শট ঠেকান দোন্নারুম্মা। পরের তিনটি করে শটে দুই দলই আবার জাল খুঁজে নেয়। এরপর পিএসজির চাভি সিমোন্সের শট ফিরিয়ে নিসকে উল্লাসে ভাসান বুকা।

২০১৪ সালের পর এই প্রথম ফাইনালে পৌঁছার আগেই বিদায় নিলো পিএসজি। আগামী ৯ই ফেব্রুয়ারি সেমিফাইনালে পৌঁছার লড়াইয়ে অলিম্পিক মার্শেইয়ের মুখোমুখি হবে নিস।

এমজে/