আজ অভিজ্ঞ শ্রীলঙ্কার বিপক্ষে ‌‘ডাবল প্রতিশোধের’ পালা পাকিস্তানের

আজ অভিজ্ঞ শ্রীলঙ্কার বিপক্ষে ‌‘ডাবল প্রতিশোধের’ পালা পাকিস্তানের

পঞ্চাদশ এশিয়ার কাপের শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার লক্ষ্যে ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে পাকিস্তান-শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি ফরম্যাটের এই আসরে গ্রুপ ও সুপার ফোরের সেরা দল হয়েই ফাইনালের মঞ্চে এই দু’দল। ২০১৪ সালের পর আবারও এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে পাকিস্তান-শ্রীলঙ্কা।

ফাইনালের আগে অবশ্য সুপার ফোরে দেখা হয়েছিলো দু’দলের। ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে ৫ উইকেটে ম্যাচ জিতে লঙ্কানরা। এবার শ্রীলঙ্কার বিপক্ষে ডাবল প্রতিশোধের পালা পাকিস্তানের। কারণ ২০১৪ সালে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে লঙ্কানদের কাছে ৫ উইকেটে হেরেছিল পাকিস্তান।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। খেলাটি সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি, নাগরিক টিভি ও স্টার স্পোর্টস ওয়ানে।

এশিয়ার বিশ্বকাপ খ্যাত টুর্নামেন্টটির গত ১৪ আসরের মধ্যে শ্রীলঙ্কার ফাইনাল খেলার অভিজ্ঞতা রয়েছে ১১ বার। অপরদিকে পাকিস্তান ফাইনাল খেলেছে চারবার। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা ঘরে তুলে শ্রীলঙ্কা। এখন পর্যন্ত পাঁচবার চ্যাম্পিয়ন ও ছয়বার রানারআপ হয় তারা।

অপরদিকে চারবার ফাইনাল খেলা পাকিস্তানের দুই শিরোপা জয়ের পাশাপাশি দুইবার রানারআপ হয়।

টুর্নামেন্টটির ফাইনালে এখন পর্যন্ত তিনবার দেখা হয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কার। এই তিন দেখায় দুবারই শেষ হাসি হেসেছে শ্রীলঙ্কা। একবার লঙ্কানদের বিপক্ষে ফাইনালে জেতার সুযোগ হয়েছে পাকিস্তানের।

এশিয়া কাপে ফাইনাল খেলার সবচেয়ে বেশি অভিজ্ঞতা রয়েছে শ্রীলঙ্কার। রোববার মাঠে নামলে লঙ্কানরা ১২তম বারের মতো টুর্নামেন্টটির ফাইনাল খেলবে। দ্বিতীয় অবস্থানে রয়েছে সর্বোচ্চ শিরোপা জয়ী দল ভারত। তারা ফাইনাল খেলেছে মোট ১০ বার। আর পাকিস্তান চারবার এবং বাংলাদেশ তিনবার ফাইনাল খেলার সুযোগ পেয়েছে। তবে একবারও শিরোপা স্বাদ পায়নি টাইগাররা।