ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড

ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড

দুই দল টি-টোয়েন্টি বিশ্বকাপে তো বটেই, টি-টোয়েন্টিতেই মুখোমুখি হয়েছিল একবার। সেই ম্যাচটা ভেসে গিয়েছিল বৃষ্টিতে। সেই বৃষ্টি আজও বাগড়া দিয়েছে ইংল্যান্ড-আয়ারল্যান্ড ম্যাচে। আর এতেই কপাল পুড়েছে ইংলিশদের। বৃষ্টি আইনে চলমান বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে আয়ারল্যান্ডের কাছে ৫ রানে হারে ইংল্যান্ড।

বুধবার (২৬ অক্টোবর) বিশ্বকাপের সুপার টুয়েলভের অষ্টম ম্যাচে মুখোমুখি হয় দুই প্রতিবেশী দল। টস জিতে আইরিশদের ব্যাটিংয়ে পাঠায় ইংলিশ অধিনায়ক।

টস হেরে প্রথমে ব্যাট করে ১৫৭ রানে অলআউট আয়ারল্যান্ড। জবাব দিতে নেমে ইংল্যান্ডও খুব ভালো অবস্থানে ছিল না। বৃষ্টি নামার সময় ১৪.৩ ওভারে ৫ উইকেটে ১০৫ রান ছিল তাদের। ডি/এল মেথডে ইংলিশরা তখনও আয়ারল্যান্ডের চেয়ে ৫ রান পিছিয়ে। শেষ পর্যন্ত এই ৫ রানই জয়-পরাজয়ের নির্ধারক হয়ে দাঁড়ালো।

টসের পর পরই মেলবোর্নের আকাশ ভেঙে বৃষ্টি নামে। এতে ম্যাচ শুরু করতে কিছুটা বিলম্ব হয়। তবে টস হয়েছিল যথা সময়ে। ম্যাচের মাত্র ৫.৩ ওভার বাকি থাকতে নিয়ন্ত্রণটা চলে যায় বৃষ্টির হাতে এবং মুষলধারে বৃষ্টি নামার ফলে ম্যাচই আর মাঠে গড়ানো গেলো না। এসব ক্ষেত্রে নিয়ম হলো, দুই দল অন্তত ৫ ওভার খেলা হতে হবে। তাহলে ডিএল মেথডে জয়-পরাজয় নির্ধারণ করা হবে।

তবে আয়ারল্যান্ড পূর্ণ ২০ ওভার খেলার সুযোগ পেয়েছে। (যদিও ১৯.২ ওভারে অলআউট হয়েছে তারা)। ইংল্যান্ড খেলেছে ১৪.৩ ওভার। যার ফলে ম্যাচ হয়ে উঠেছে ফল নির্ধারণের উপযুক্ত। সেই হিসেবেই জয় পেয়ে গেলো আয়ারল্যান্ড।