আফগানিস্তানকে ৬ উইকেটে হারালো শ্রীলঙ্কা

আফগানিস্তানকে ৬ উইকেটে হারালো শ্রীলঙ্কা

আফগানিস্তানকে হারিয়ে সুপার টুয়েলভ পর্ব জমিয়ে তুললো শ্রীলঙ্কা। আজ মোহাম্মদ নাবির দলকে ৬ উইকেটে হারিয়েছে তারা। ফলে গ্রুপ এ -থেকে সেমিফাইনাল বহরের অন্যতম দাবিদার হয়ে উঠতে পারে শ্রীলঙ্কা। এই মুহূর্তে ৪ পয়েন্ট নিয়ে তালিকার তিন নাম্বারে আছে দাসুন শানাকার দল।

আফগানিস্তানের দেয়া ১৪৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দ্বিতীয় ওভারেই পাথুম নিশানাকাকে শিকার করেন মুজিবুর রহমান। পাওয়ার প্লেতে আসে মোটে ২৮ রান। আফগানিস্তানের দ্বিতীয় শিকার কুশল মেন্ডিস, ২৭ বলে ২৫ রান করা এই ব্যাটসম্যানকে ফেরান রশিদ খান। প্রথম ১০ ওভারে ২ উইকেটে ৬৩ রান আসে লঙ্কান স্কোরবোর্ডে।

চারিথ আসালাঙ্কাকে নিয়ে দলকে তিন অংকের পৌঁছে দেন ধনঞ্জয়া ডি সিলভা। তাদের ৫৪ রানের জুটি ভাঙে আসালাঙ্কা ১৯ রানে ফিরে গেলে। এবার ভানুকা রাজাপাকশেকে নিয়ে জয়ের পথে হাঁটতে থাকেন ধনঞ্জয়া। দু'জনের ২৭ বলে ৪২ রানের জুটিতে জয় নিশ্চিত করে ফেলে শ্রীলঙ্কা। তবে শেষ মুহূর্তে এসে ১৮ রান করা রাজাপাকশেকে হারালেও ৪২ বলে ৬৬ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন ধনঞ্জয়া।

এর আগে ব্রিসবেনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক মোহাম্মদ নাবি। নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৪৪ রানেই থামে আফগানিস্তানের ইনিংস। মাত্র ১৩ রানে ৩ উইকেট নেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। ২ উইকেট পান লাহিরু কুমারা। ইনিংস সর্বোচ্চ ২৮ রান করেন রাহমানুল্লাহ গুরবাজ।

যদিও ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করেছিল আফগানিস্তান। পাওয়ার প্লেতে বিনা উইকেটেই সংগ্রহ করে ৪২ রান। তবে সপ্তম ওভারের প্রথম বলেই রাহমানুল্লাহ গুরবাজকে ফেরান লাহিরু কুমারা। তবে ১০ ওভারের আগে আর কোন উইকেট হারায়নি আফগানরা, স্কোরবোর্ডে আসে ৬৮ রান।

তবে চা বিরতি থেকে ফিরে দ্বিতীয় বলেই ওয়ানিন্দু হাসারাঙ্গার শিকার উসমান ঘানি, ২৭ বলে ২৭ করেন এই আফগান ওপেনার। দলীয় ৯০ রানে কুমারার দ্বিতীয় শিকার হয়ে ইবরাহীম জাদরান ফিরেন ১৮ বলে ২২ রান করে। নাজিবুল্লাহ জাদরানের ব্যাটে আসে ১৬ বলে ১৮ রান।

নাজিবুল্লাহ ফেরার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। ১৪ বলে ১২ করে রান আউটের ফাঁদে পড়েন গুলবাদিন নাইব। আফগান অধিনায়ক মোহাম্মদ নাবির ব্যাটে আসে ৮ বলে ১৩ রান। রশিদ খানের ব্যাটেও এদিন আর ঝড় উঠেনি, ফিরেছেন ৯ রানে। ফলে শেষ ২৪ বল থেকে মাত্র ২৮ রান সংগ্রহ করে আফগানিস্তান।