মেসিতে স্বপ্ন বেঁচে রইলো আর্জেন্টিনার

মেসিতে স্বপ্ন বেঁচে রইলো আর্জেন্টিনার

কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারার পর আজ দ্বিতীয় ম্যাচে দলের ভাগ্য যখন সুতোয় ঝুলছিল, তখন ত্রাতা হলেন লিওনেল মেসি। মহাগুরুত্বপূর্ণ গোলে আর্জেন্টিনার ফিকে হয়ে যাওয়া আশাটাকে বাঁচিয়ে রাখলেন, এরপর সতীর্থ এনজো ফার্নান্দেজকে দিয়ে করালেন আরো একটি গোল। এই দুই গোলে ভর করেই মেক্সিকোর বিপক্ষে ২-০ ব্যবধানের মহাগুরুত্বপূর্ণ জয়টা পেয়ে গেল আর্জেন্টিনা। সাথে টিকে থাকলো বিশ্বকাপে দলটির আশাও।

কাতারের লুসাইলে বাংলাদেশ সময় রাত ১টায় মেক্সিকোর মুখোমুখি হয় আগের টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকা আর্জেন্টিনা। বাঁচা-মরার এ লড়াইয়ে পাঁচ পরিবর্তন নিয়ে মেক্সিকোর বিপক্ষে খেলতে নামে স্কালোনির দল। বিপরীতে ৫ ডিফেন্ডার নিয়ে দল সাজায় মেক্সিকোর আর্জেন্টাইন কোচ টাটা মার্টিনো।

প্রথমার্ধে দুই দলই ছিল নিস্প্রভ। খেলায় রঙ ছিল না, শারীরি ভাষায়ও উত্তেজনা ছিল না। যদিও আক্রমণ-পাল্টা আক্রমণ হয়েছে, তবে তা হাতেগোনা। তবে প্রথমার্ধ শেষে কোনো দলই গোলের খাতা খুলতে পারেনি। ০-০ গোলেই বিরতিতে যায় দুই দল।

তবে দুই দলের সামনেই সুযোগ এসেছিল বেশকিছু। ১১তম মিনিটের মাথায় ফ্রি কিক পেয়ে যায় মেক্সিকো। ফ্রি কিক থেকে হেরেইরা বল রিসিভ করে গোলবার বরাবর শট নিলেও বল বারের পাশ ঘেঁষে বেরিয়ে যায়।

৩২ মিনিটের মাথায় ম্যাচের কর্নার পেয়ে যায় আর্জেন্টিনা। কর্নার থেকে শট নেন মেসি। তবে আরাউজু এবং মন্টেস বল ক্লিয়ার করে গোলের সম্ভাবনা নষ্ট করে দেন। ৩৬তম মিনিটে মেসির কর্নার কিক গোলবারে ঢোকার সম্ভাবনা দেখা দিলেও লাফিয়ে উঠে বল ক্লিয়ার করেন মেক্সিকান গোলকিপার গিলেরমো ওচোয়া।

প্রথমার্ধের শেষ দিকে এসে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল মেক্সিকো। গিতেরেজকে ফাউল করেন আর্জেন্টাইন রাইট ব্যাক গঞ্জালো মন্টিয়েল। ফলে ফ্রি কিক পায় মেক্সিকো। ফ্রি কিক থেকে শট নেন মেক্সিকান উইংগার অ্যালেক্সিস ভেগা। দারুণ দক্ষতায় প্রায় নিশ্চিত গোল সেভ করেন এমিলিয়ানো মার্টিনেজ।

প্রথমার্ধে আর্জেন্টিনার খেলা দেখে হতাশ ছিল সমর্থকরা, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন ভেসে আসছিল- ‘এই কোন আর্জেন্টিনা?’ তবে দ্বিতীয়ার্ধে এসে প্রশ্নের জবাব মিলেছে। নামের মতো করে নিজেদের ফিরে পায় আলবিসেলেস্তারা। গুছানো ফুটবল খেলতে শুরু করে তারা। শুরু করে আক্রমণ। যেখানে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন লিওনেল মেসি।

তবে ম্যাচের প্রথম গোলের দেখা মিলে ৬২ মিনিটে। ডি বক্সের ২৫ গজ বাইরে থেকে দূরপাল্লার দুর্দান্ত শটে বল জালে জড়ান লিওনেল মেসি। আর এতেই ভাঙে ডেডলক, আর্জেন্টিনা পেয়ে যায় তাদের বহু আকাঙ্ক্ষিত গোল। সেই গোল শোধে চেষ্টা অব্যাহত রাখে মেক্সিকো। তবে উল্টো ৮৭ মিনিটে দ্বিতীয় গোল খেয়ে বসে তারা। এবার আর্জেন্টিনার হয়ে স্কোর করেন ইনজো মার্টিনেজ। মেসির অ্যাসিস্ট থেকে গোলটি করেন মার্টিনেজ।

সেখান থেকে আর বের হয়ে আসতে পারেনি মেক্সিকো। পারেনি কোনো গোলের শোধ দিতে। ফলে নির্ধারিত সময় শেষে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আলবিসেলেস্তারা।

এই জয়ে গ্রুপের পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে আর্জেন্টিনা। শীর্ষে পোল্যান্ড। তিনে থাকা সৌদি আরবের পয়েন্টও আর্জেন্টিনার সমান হওয়ায় শেষ ম্যাচে জিততেই হবে আর্জেন্টিনাকে। ড্র করলে থাকতে হবে শেষ ম্যাচে সৌদি আরবের পরাজয়ের অপেক্ষায়।