শান্ত-জয়ের শতরানের জুটি, প্রথম সেশন বাংলাদেশের

শান্ত-জয়ের শতরানের জুটি, প্রথম সেশন বাংলাদেশের

দুই অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামা বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ বটে। সেই চ্যালেঞ্জ উতরাতে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ। শুরুতে জাকির হাসানের উইকেট হারালেও, পরবর্তীতে নাজমুল শান্ত-মাহমুদুল জয়দের ব্যাটে স্বস্তি নিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ।

আজ বুধবার (১৪ জুন) মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুই ওপেনার জাকির হাসান ও মাহমুদুল হাসান জয় প্রথম ওভারে কিছুটা দেখেশুনে খেললেও দ্বিতীয় ওভারেই নিজাত মাসুদের প্রথম বলেই উইকেটের পেছনে জাজাইয়ের হাতে ক্যাচ তুলে দেন জাকির । ২ বল থেকে ১ রান করে সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। তার বিদায়ের পর দেখেশুনে খেলছেন দুই ব্যাটার জয়-শান্ত। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত ২৪ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১১৬ রান। শান্ত ৬৪ ও জয় ৩৮ রানে অপরাজিত আছেন।

আফগানদের টেস্ট ক্রিকেটে প্রথম জয় এসেছিল বাংলাদেশের বিপক্ষে ২০১৯ সালে। চার বছর পর চট্টগ্রামে বাংলাদেশকে উড়িয়ে বিজয়ের কেতন উড়ায় রশিদ খানরা। সেই সুখস্মৃতি এখনও তরতাজা আফগানদের হৃদয়ে। সেই জয় থেকে আত্মবিশ্বাস পাচ্ছেন অতিথিরা। দুই দলের সর্বশেষ মুখোমুখি হয়েছিল চার বছর আগে। লম্বা সময় পর সাদা বলের ক্রিকেটে খেলতে নেমে স্বাগতিকরা অতিথিদের একটু চমকেই দিয়েছে।

হোম সিরিজ মানেই বাংলাদেশের স্পিন ট্র‌্যাক। কিন্তু এবার সবুজ ঘাসের উইকেট বানিয়েছে বাংলাদেশ, যা রীতিমত বিস্ময়কর। বাংলাদেশের ১২তম টেস্ট অধিনায়ক হিসেবে বুধবার লিটনের পথ চলা শুরু হলো। কেবল সাকিব আল হাসানেরই অধিনায়কত্বের অভিষেকে জয়ের রেকর্ড আছে। লিটন কি সেই রেকর্ডবুকে নাম তুলতে পারবেন?