২৬ বছর বয়সেই টেস্টকে বিদায় বললেন হাসারাঙ্গা

২৬ বছর বয়সেই টেস্টকে বিদায় বললেন হাসারাঙ্গা

বিশ্বের অন্যতম সেরা স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে সমানতালে নৈপুণ্য ছড়াচ্ছেন এই শ্রীলঙ্কান অলরাউন্ডার। তবে হাতে গোনা কয়েকটি টেস্ট খেলে সীমিত সাফল্য এসেছে এই ডান হাতির। এবার সাদা পোশাককে বিদায়ই বলে দিলেন ২৬ বছর বয়সী হাসারাঙ্গা।

শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার কথা বোর্ডকে জানিয়ে দিয়েছেন হাসারাঙ্গা। মূলত ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে মনোযোগ দিতে টেস্ট থেকে অবসর নিলেন তিনি। এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা হাসারাঙ্গার অবসর প্রসঙ্গে বলেন, ‘আশা করি, সাদা বলের ক্রিকেটে সামনের পথচলায় হাসারাঙ্গা আমাদের গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকবে।’

২০২০ সালের ২৬শে ডিসেম্বর, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় ওয়ানিন্দু হাসারাঙ্গার। সেঞ্চুরিয়নে অনুষ্ঠিত সেই ম্যাচে ৪৫ ওভার বোলিং করে ১৭১ রানের খরচায় ৪ উইকেট নিয়েছিলেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার। সেই ম্যাচে ব্যাট হাতে একটি ঝড়ো ফিফটিও হাঁকিয়েছিলেন তিনি। এরপর আরো তিনটি টেস্ট খেলে আর উইকেটের দেখা পাননি হাসারাঙ্গা। লঙ্কান স্পিনারের শেষ ম্যাচটি ছিল বাংলাদেশের বিপক্ষে।

২০২১ সালে পাল্লাকেলেতে অনুষ্ঠিত সেই ম্যাচে বিনা উইকেটে ১২৬ রান খরচ করেন হাসারাঙ্গা। শ্রীলঙ্কার এক ইনিংসের ব্যাটিংয়ে ৪৩ রান করেছিলেন তিনি। সেই ম্যাচটি ড্র হয়।

টেস্ট ক্রিকেটে অনুজ্জ্বল হাসারাঙ্গা রঙিন পোশাকের ক্রিকেটে শ্রীলঙ্কা জাতীয় দলের অবিচ্ছেদ্য অংশ। ৪৮ ওয়ানডেতে তার উইকেট ৬৭টি। ৫ উইকেট নিয়েছেন ৩ বার। ৫৮টি-টোয়েন্টিতে ৯১টি উইকেট নিয়েছেন, ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৬.৮৯। ওয়ানডেতে ৪২ ইনিংস ব্যাট করে ১১০.১৯ স্ট্রাইকরেট এবং ২৩.৭৭ গড়ে ৮৩২ রান হাসারাঙ্গার। ৫০ ওভারের ক্রিকেটে ৪টি ফিফটি রয়েছে তার। বেস্ট ইনিংস অপরাজিত ৮০ রান। টি-টোয়েন্টিতে ৫৩৩ রান করা হাসারাঙ্গা ফিফটি হাঁকান একবার।