টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করবে সাকিব আল হাসানের দল। লঙ্কানদের বিপক্ষে এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলো ওপেনার তানজিদ হাসান তামিমের।

আগে ব্যাটিং করার কারণ হিসেবে শুষ্ক উইকেটের কথা বলেন সাকিব। অন্যদিকে টস হারা লঙ্কান অধিনায়ক দাশুন শানাকা জানান, টস জিতলে তিনিও আগে ব্যাটিং করতে চাইতেন।

তিন পেসার ও তিন স্পিনার দিয়ে আজ বোলিং আক্রমণ সাজিয়েছে বাংলাদেশ। যেখানে পেস বিভাগে রয়েছেন তাসকিন, শরীফুল ও মোস্তাফিজ। আর স্পিন আক্রমণে অধিনায়ক সাকিব ছাড়াও একাদশে আছেন মিরাজ ও মেহেদী।

ওয়ানডেতে এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ৫১ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে ৪০ জয় নিয়ে বেশ বড় ব্যবধানে এগিয়ে লঙ্কানরা। বাকি ১১ ম্যাচে ৯ জয় টাইগারদের আর ২ ম্যাচে কোনো ফল আসেনি। সর্বশেষ ২০২১ সালে হওয়া দ্বিপাক্ষিক সিরিজে ২-১ ব্যবধানে জয়ের সুখস্মৃতি রয়েছে বাংলাদেশের।

ওয়ানডে অধিনায়ক হিসেবে এই ম্যাচ দিয়েই দ্বিতীয় ইনিংস শুরু করলেন সাকিব আল হাসান। এর আগে ২০১১ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেন তিনি।

বাংলাদেশ একাদশ
সাকিব আল হাসান (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, তানজিদ হাসান, নাজমুল হোসেন, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ
দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিসাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামরাবিক্রমা, মহেশ থিকসানা, দুনিথ ওয়েলালাগে, মাথিশা পাথিরানা ও কাসুন রাজিথা।