পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জিতলো ট্রাইগ্রেসরা

পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জিতলো ট্রাইগ্রেসরা

এশিয়ান গেমসে নারীদের ক্রিকেটে বাংলাদেশের চোখ ছিল স্বর্ণপদকে। সেমিফাইনালে ভারতের বিপক্ষে হেরে সে স্বপ্ন ভণ্ডুল হয়। তবে, পাকিস্তানের বিপক্ষে জয়ে স্বর্ণপদক না হলেও ব্রোঞ্জ পদক উপহার দিলেন ট্রাইগ্রেসরা।

এদিন চীনের হাংজুতে অনুষ্ঠিত এশিয়ান গেমসের নারীদের ক্রিকেটে ৩য় স্থান নির্ধারণী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। আগের ম্যাচে ভারতের বিপক্ষে টস জেতার পরেও আগে ব্যাট করার সিদ্ধান্তে অবাক হয়েছিলেন অনেকে। কিন্তু এদিন আর সেই ভুল করলেন না অধিনায়ক।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৬৪ রান সংগ্রহ করে নিদা দার অ্যান্ড কোং। জবাব দিতে নেমে ১৮.২ ওভারে (১০ বল হাতে রেখে) ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

পাকিস্তানের বিপক্ষে সিদ্ধান্ত সঠিক প্রমাণ করেন বোলাররা। স্কোরবোর্ডে ১০ রান জোগ হতে না হতেই তিনটি উইকেট তুলে নেন মারুফা, সানজিদা ও নাহিদা। নবম ওভারে বোলিংয়ে এসেই ১৩ রান করা সাদাফকে ফেরান রাবেয়া খান। ১৮ রানে ৪ উইকেট হারানো পাকিস্তান যে বেশিদূর যেতে পারবে না তা অনেকটা বুঝাই যাচ্ছিল। তারা থামে ৬৪ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ১৭ রান করেন সাত নম্বরে নামা আলিয়ে রিয়াজ।

৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫ ওভারে ২৭ রানের জুটি গড়েন শামীমা সুলতানা ও সাথী রানী। তাতে লক্ষ্যটা আরো ছোট হয়ে আসে। সে ওভারের শেষ বলে সাদিয়া ইকবাল ফেরান ১৭ বলে ১৩ রান করা শামীমাকে। তিন রান যোগ হতে ফেরেন সাথীও। ১৯ বলে ১৩ রান করেন তিনি।

এ সময় নাশরা সান্ধুর দারুণ বোলিংয়ে কিছুটা টালমাটাল হয়ে পড়ে বাংলাদেশের ইনিংস। দলীয় ৩৪ রানে অধিনায়ক নিগার সুলতানা, ৪৩ রানে সোবহানা মুস্তারিও আউট হয়ে সাজঘরে ফেরেন। তবে দলকে বিপদ থেকে উদ্ধার করেন স্বর্ণা আক্তার ও রিতু মনি। তাদের ১৪ রানের ছোট জুটিতেই জয় নিশ্চিত হয়ে যায়।

এরই মাধ্যমে ট্রাইগ্রেসদের হাত ধরে এবারের এশিয়ান গেমসে প্রথম পদক জমা পড়েছে বাংলাদেশের ঝুলিতে।