উত্তেজনা ছড়ানো ম্যাচে শেষ হাসি আর্জেন্টিনার

উত্তেজনা ছড়ানো ম্যাচে শেষ হাসি আর্জেন্টিনার

উত্তাপ ছড়ানো সুপার ক্লাসিকোতে শেষ হাসি আর্জেন্টিনার। উত্তেজনার এই ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নরাই মাঠ ছেড়েছে বিজয়ী বেশে। নানা অনিশ্চয়তা আর ঘটনাবহুল ম্যাচে বুধবার ঘরের মাঠে ব্রাজিলকে ০-১ গোলে হারিয়েছে আলবেসেলেস্তারা।

মাঠের খেলা শুরু হবার আগেই উত্তপ্ত হয়ে উঠলো মারকানা। দুই দেশের সমর্থকরা বাড়িয়ে তুললেন উত্তেজনা। কথা কাটাকাটিতে শুরু, গড়ালো মারামারিতে। সংঘর্ষে জড়িয়ে যান নিরাপত্তাকর্মীরাও। একটা সময় আর্জেন্টিনা দল মাঠ ছাড়লে অনিশ্চয়তায় পড়ে যায় ম্যাচের ভাগ্যও।

তবে দীর্ঘ সময়ের চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন নিরাপত্তাকর্মীরা। তবে নির্ধারিত ৬:৩০ মিনিটে শুরু করা যায়নি খেলা। খেলা মাঠে গড়ায় ৭টা থেকে। মাঠেও ছিল সেই উত্তেজনার রেশ। তবে মাঠের খেলায় এগিয়ে গেছে আর্জেন্টিনা। নিকোলাস ওতামেন্দির একমাত্র গোলে জয় নিশ্চিত করেছে তারা।

উত্তাপ ছড়ানো এই ম্যাচে যদিও ছিলেন না ব্রাজিল দলের মূল সাত ফুটবলার। নেইমার-ভিনিসিউসহীন ম্যাচে তাই প্রথমার্ধে ছিল না চিরচেনা সেই ধার। আর্জেন্টিনাও পারেনি প্রথমার্ধে তেমন কোনো চ্যালেঞ্জ জানাতে। গোল থেকে যেন ফাউলেই মন ছিল ফুটবলারদের। কোনো গোল না হলেও ২২টি ফাউল হয় এই সময়ে।

দ্বিতীয়ার্ধে ছন্দে ফেরার চেষ্টা ব্রাজিলের। তবে বারবার বাঁধা হয়ে দাঁড়ান আলবিসেলেস্তাদের গোল পোস্টের অতন্দ্ররক্ষী এমিলিয়ানো মার্টিনেস। ৫৪তম মিনিটে রাফিনিয়ার বুলেট গতির শট রুখে হতাশা উপহার দেন তিনি। তিন মিনিট পর গাব্রিয়েল জেসুসের শটও ঠেকিয়ে দেন তিনি।

৬৩তম মিনিটে মারাকানার গ্যালারি স্তব্ধ করে দিয়ে এগিয়ে যায় আর্জেন্টিনা। জিওভান্নি লো সেলসোর কর্নারে অনেকটা লাফিয়ে করা হেডে জাল খুঁজে নেন ওতামেন্দি। এই গোল আর শোধ দিতে পারেনি ব্রাজিল। ফলে ঘরের মাঠে হারের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয় ব্রাজিল সমর্থকদের।

এর মাঝে যুক্ত হয় একটি লাল কার্ডও। ৮১তম মিনিটে রদ্রিগো ডি পলকে ধাক্কা দিয়ে লাল কার্ড দেখেন ওয়েলিংটন। ব্রাজিল পরিনত বয় ১০ জনের দলে।

এই জয়ে ২০২৬ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে শীর্ষস্থান ধরে রাখলো আর্জেন্টিনা। ৬ ম্যাচে ১৫ পয়েন্ট তাদের। বিপরীতে টানা তিন হারের তিক্ত স্বাদ পেল ব্রাজিল। সেই সাথে ভাঙলো বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে টানা ৬৪ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড।

২২ বছর পর ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ের হারে কঠিন হয়ে উঠেছে বিশ্বকাপের পথ। টানা তিন হার ও এক ড্রয়ে ষষ্ঠ স্থানে নেমে এসেছে ফের্নান্দো জিনিসের দল। ৬ ম্যাচে ব্রাজিলের পয়েন্ট মাত্র ৭।