সেমিফাইনালে মুখোমুখি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা

সেমিফাইনালে মুখোমুখি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা

ঢাকা, ২৯ জুন (জাস্ট নিউজ) : ফুটবলপ্রেমীদের কাছে ব্রাজিল-আর্জেন্টিনা একটি স্পন্দনের নাম। যা শিহরিত হয় স্বপ্নের মাঝেও। এই দুই দল একদিন বিশ্বকাপ ফাইনাল খেলবে সেই স্বপ্ন অনেক দিনের। রাশিয়া বিশ্বকাপ শুরু পরেও অনেকে ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনালের সম্ভাবনার কথা বলে ছিলেন। কিন্তু বাস্তবে তা হওয়ার কোন সম্ভাবনা নেই। তবে দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টার অতিক্রম করতে পারলে সেমিফাইনালে প্রিয় দুই দলের মুখোমুখি হওয়ার সুযোগ থাকছে, সাথে ফুটবলপ্রেমীদেরও সুযোগ রয়েছে গ্রেটেস্ট শো অন আর্থের ‘গ্রেটেস্ট’ অংশটুকু দেখবার।

রাশিয়া বিশ্বকাপের শুরু থেকেই এবার রহস্যময়তা দেখা। শেষ ষোলো নির্ধারণ হয়ে গেছে বৃহস্পতিবার রাতেই। দুর্ভাগ্যবশত গতবারের চ্যাম্পিয়ন জার্মানিকে বাদ দিয়েই নির্ধারণ যায় রাশিয়া বিশ্বকাপের সেরা ষোলোটি দল। সেরা ষোলোটি দলে অনেক নাটকীয়তার পরও জায়গা করে নিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা, নেইমার জুনিয়রের ব্রাজিল। পাশাপাশি আছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

বর্তমান বিশ্বের সেরা তিনজন ফুটবলার যদি চান, তাহলে তারা তাদের দল নিয়ে মুখোমুখি হতে পারেন নিজেদের। এর জন্য রয়েছে কিছু অপ্রিয় সমীকরণ। শনিবার রাত ৮টায় আর্জেন্টিনা মুখোমুখি হচ্ছে ফ্রান্সের এবং রাত ১২টায় উরুগুয়ে মুখোমুখি হচ্ছে পর্তুগালের। রাত ৮টার ম্যাচে আর্জেন্টিনা অথবা ফ্রান্সকে বিদায় নিতে হবে শেষ ষোলো থেকেই। রাত ১২টার ম্যাচেও তাই, রোনালদোর পর্তুগাল অথবা দুবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে, যেকোনো এক দলকে বিদায় দেবে রাশিয়া।

এখানেই চলে আসে সমীকরণ। যদি আর্জেন্টিনা জিতে যায় ফ্রান্সের সাথে এবং পর্তুগাল জিতে যায় উরুগুয়ের সঙ্গে, তাহলে তারা মুখোমুখি হবে শেষ আটে, অর্থাৎ কোয়ার্টার ফাইনালে। বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের ক্লাসিকো ফুটবল বিশ্ব অনেকবার দেখেছে, ক্লাবের জার্সি পরে সেখানে রথের আসনে বসে ছিলেন মেসি ও রোনালদো। যদি সেটা জাতীয় দলের জার্সি গায়ে হয়, তাহলে কেমন জমবে, সেটিই দেখার জন্য মুখিয়ে ফুটবল বিশ্ব। অন্যদিকে নেইমার বা ব্রাজিল দল যদি চায় তাহলে মুখোমুখি হতে পারে আর্জেন্টিনা অথবা পর্তুগালের সঙ্গে।

সে ক্ষেত্রে ২ জুলাই রাত ৮টার ম্যাচ জিততে হবে মেক্সিকোর সাথে। শুধু তাই নয়, সেদিন রাত ১২টায় মুখোমুখি হবে বেলজিয়াম বনাম জাপান, সেই বেলজিয়াম অথবা জাপান যে কারো সাথেই কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হতে হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। ব্রাজিল যদি কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষকে হারাতে পারে, তবেই সেমিফাইনালে দেখা হতে পারে আর্জেন্টিনা অথবা পর্তুগালের সঙ্গে। অর্থাৎ মেসি-নেইমার-রোনালদো তিন লিভিং অসামনেসরই সুযোগ রয়েছে নিজেদের দল নিয়ে নিজেদের মুখোমুখি হওয়ার। আর ফুটবলপ্রেমীদেরও সুযোগ রয়েছে গ্রেটেস্ট শো অন আর্থের 'গ্রেটেস্ট' অংশটুকু দেখবার। এর জন্য সমর্থকদের করতে হবে অপেক্ষা আর খেলোয়াড়দের করতে হবে তিতিক্ষা।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৮৪৩ঘ.)