কম দামে পেঁয়াজ কিনতে গিয়ে ধাক্কাধাক্কি, গুলিবিদ্ধসহ আহত ২

কম দামে পেঁয়াজ কিনতে গিয়ে ধাক্কাধাক্কি, গুলিবিদ্ধসহ আহত ২

সিলেটে টিসিবির ট্রাক থেকে কম দামে পেঁয়াজ কিনতে গিয়ে ধাক্কাধাক্কির সময় পুলিশের ‘মিস ফায়ারে’ চন্দ্রকান্ত সিংহ নামের এক পথচারী গুলিবিদ্ধ হয়েছেন। তাকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া ধাক্কাধাক্কির মধ্যে এক নারী ক্রেতা আহত হয়েছেন। প্রাথমিক চিকিৎসা নিয়ে তিনি বাসায় ফিরেছেন।

সোমবার দুপুর সোয়া ১টার দিকে নগরীর রিকাবিবাজারের কবি নজরুল অডিটোরিয়ামের সামনে এ দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার পর থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) উদ্যোগে ৪৫ টাকা দরে রিকাবিবাজার পয়েন্টে পেঁয়াজ বিক্রি শুরু হয়। হঠাৎ ভিড়ের মধ্য থেকে ধাক্কাধাক্কি শুরু হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের পক্ষ থেকে লাইন সাজাতে গিয়ে অনাকাক্সিক্ষত এ ঘটনাটি ঘটে।

সিলেট কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) রিতা আক্তার জানান, শৃঙ্খলা বজায় রাখার জন্য পুলিশ পাঁচজন করে ক্রেতাকে অডিটোরিয়ামের গেইট দিয়ে ভেতরে প্রবেশের সুযোগ দিচ্ছিল। এর মধ্যে পেছন থেকে ধাক্কাধাক্কি শুরু হলে পুলিশ বাধা দেয়। এ সময় লোড করা একটি শর্টগান থেকে অসাবধানতাবশত গুলি বের হয়ে যায়।

জানা যায়, গত শুক্রবার সিলেট শহরতলীর বটেশ্বর বাইপাস এলাকায় র‌্যাব-৯ পরিচালিত একটি অভিযানে এক ট্রাক পেঁয়াজ উদ্ধার করা হয়। পেঁয়াজগুলো ভারত থেকে সিলেটের তামাবিল বর্ডার হয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে। এ সময় আমদানির কাগজ দেখাতে না পারায় ট্রাক ও পেঁয়াজ জব্দসহ দুজনকে আটক করা হয়। র‌্যাব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মো: মনিরুজ্জামান জানান, ৭ হাজার ২ শ’ কেজি পেঁয়াজ বাংলাদেশে নিয়ে আসে চোরাকারবারিরা। যার আনুমানিক মূল্য প্রায় সাড়ে ৯ লাখ টাকা। পরে এই পেঁয়াজগুলো প্রথমে নিলামে ওঠানোর কথা থাকলেও পরবর্তীতে টিসিবির মাধ্যমে খোলাবাজারে বিক্রি করার সিদ্ধান্ত হয়।

এ সিদ্ধান্তের আলোকে সোমবার সকাল ১০টা থেকে নগরের কবি নজরুল অডিটোরিয়াম এলাকা, কিন ব্রিজের মোড় ও বঙ্গবীর রোডের মার্কাস পয়েন্টে তিনটি ট্রাকের মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু হয়। নির্ধারিত সময়ের অনেক আগে থেকে লোকে লোকারণ্য হয়ে ওঠে পেঁয়াজ বিক্রির পয়েন্টগুলো। এসময়ে প্রায় এক কিলোমিটার দীর্ঘ লাইন পরিলক্ষিত হয়।

টিসিবি সিলেটের ইনচার্জ মো: ইসমাইল মজুমদার বলেন, সকাল থেকেই আমরা খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করেছি। আমাদের ডিলার সরকার নির্ধারিত মূল্যে নগরের তিনটি পয়েন্টে তিনটি ট্রাকের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করছে।

লাইনে দাঁড়িয়ে মেয়র আরিফের প্রতীকী প্রতিবাদ সিলেটের খোলাবাজারে পেঁয়াজ কিনতে সোমবার লাইনে দাঁড়ান সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সিলেটের কিন ব্রিজ পয়েন্টে টিসিবির পেঁয়াজ বিক্রির অস্থায়ী কেন্দ্রের লাইনে দাঁড়ানো মেয়র আরিফ জানান, সাধারণ মানুষের কাতারে এসে পেঁয়াজ কিনতে আসা তার এসময় তিনি পেঁয়াজ, চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানোর দাবি জানান।

মেয়র আরিফ আরো বলেন, পেঁয়াজের দাম বাড়াকে কেন্দ্র করে নিত্যপ্রয়োজনীয় অন্যান্য দ্রব্যের বিশেষ করে চালের দাম বাড়ানোর অভিযোগ আমরা পেয়েছি। এজন্য আমরা সিলেট সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের দিয়ে সন্দেহভাজন ব্যবসায়ীদের খুঁজে বের করতে তদন্ত করছি।

৩ ব্যবসায়ীকে জরিমানা
দেরিতে হলেও সিলেটের বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে নজর দিয়েছে জেলা প্রশাসন। গতকাল রোববার বিকেলে জেলা প্রশাসনের দু’টি টিম অভিযানে নামে নগরীর রিকাবীবাজার ও পাইকারি বাজার কালীঘাটে।

আলাদা অভিযানে ভারতীয় লবণ রাখা ও অধিক মূল্যে পেঁয়াজ বিক্রি করার দায়ে রিকাবীবাজারের সালাম ব্রাদার্সকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় অন্য দোকানীদের সতর্ক করেন ভ্রাম্যমাণ আদালত। এ অভিযানে নেতৃত্ব দেন সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সানজিদা চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর স্নিগ্ধেন্দু সরকার ও মহানগর পুলিশের সদস্যরা।

অন্যদিকে, ওইদিন বিকেল সাড়ে ৪টায় নগরের কালীঘাট পাইকারি বাজারে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রির দায়ে হাজি নূর অ্যান্ড সন্সকে তিন হাজার টাকা জরিমানা ও আসাদ ব্রাদার্সকে এক হাজার টাকা জরিমানা করা হয়। এসময় অন্য ব্যবসায়ীদের সতর্ক করেন ভ্রাম্যমাণ আদালত। এ অভিযানের নেতৃত্ব দেন সিলেট জেলা প্রশাসনের অতিরিক্ত সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুনন্দা রায়।