তিন মাথা নিয়ে বেঁচে আছে সেই শিশু, অবাক চিকিৎসকরা

তিন মাথা নিয়ে বেঁচে আছে সেই শিশু, অবাক চিকিৎসকরা

মুভিতে আমরা অনেকবার দেখেছি যে, দুই মাথা কিংবা তিন মাথা নিয়েও শিশুরা বেঁচে আছে। কিন্তু বাস্তব জীবনে এটি কল্পনা করাও অসম্ভব। তবে এই পৃথিবীতে অনেক অসম্ভব কিছুই সম্ভব হয়ে যায় হামেশাই। ভারতের উত্তর প্রদেশে তিনটি মাথা নিয়ে এক বিরল কন্যা শিশুর জন্ম দিয়েছেন এক মা। প্রদেশের এতাহ জেলার একটি স্বাস্থ্যকেন্দ্রে এ শিশুর জন্মের পর চিকিৎসকরা বিস্ময় প্রকাশ করেছেন। গতকাল সোমবার এই বিস্ময়কর ঘটনা ঘটেছে। শিশুটি এখনো বেঁচে আছে। আর তাতে আরো অবাক চিকিৎসকরা ।

শিশুটির জন্মের পর ডাক্তাররা দেখতে পান, তার মাথার পেছনের দিকে খুলিতে আরো দুটি অপরিপক্ক বড় মাথা রয়েছে।

চিকিৎসকরা জনান, সদ্যজাত এই শিশুটির শারীরিক অবস্থা জানতে তারা এখন এমআরআই স্ক্যান করাবেন। শিশুটি জন্মের পর থেকে এনসেফালোসিলিতে আক্রান্ত। তাকে চিকিৎসা দেয়া হচ্ছে।

বর্তমানে ওই শিশুটি সবুজ গ্রহে এখনো শ্বাস নিচ্ছে। তাকে এতাহ জেলা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা দেওয়া হচ্ছে। শিশুটির একটি সার্জারি করবেন চিকিৎসকারা। কারণ তার অবস্থার এখনো কোনো উন্নতি হচ্ছে না।

এতাহ জেলা স্বাস্থ্য কেন্দ্রের সুপারিনটেনডেন্ট রাজেশ ঠাকুর জানান, তারা ওই কন্যা শিশুটিকে প্রাথমিকভাবে এমআরআই করবে। পরে মাথাগুলোকে আলাদা করতে অস্ত্রোপচার করবে। তার মস্তিষ্কের টিস্যু এবং সহ-সম্পর্কিত মাথার কাঠামোর কিছু অংশ মাথার কুলির বাইরে রয়েছে।

ওই শিশুটির বেঁচে থাকার সম্ভাবনা ৫৫ শতাংশ বলে জানিয়েছেন রাজেশ ঠাকুর। সূত্র: ইউনিয়ন জার্নালিজম।

এমআই