অজুহাত নয়, পদক্ষেপ নিন প্রতিরোধে: ডব্লিউএইচও

অজুহাত নয়, পদক্ষেপ নিন প্রতিরোধে: ডব্লিউএইচও

ভয়াবহ থেকে ক্রমশ যেন অতি ভয়াবহ হয়ে উঠছে করোনা ভাইরাস। ইতোমধ্যে এটি ছড়িয়ে গেছে বিশ্বের অন্তত ৯০টি দেশ ও অঞ্চলে। শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৩ হাজার ৩৮৫ জন আর আক্রান্তের সংখ্যা পৌঁছেছে লাখের কাছাকাছি। ফলে করোনা ভাইরাস নিয়ে সব দেশের সরকারকে আবারও সাবধান করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, করোনা প্রতিরোধের আর মহড়ার সময় নেই, বরং এখনই সর্বাত্মকভাবে কাজে নেমে পড়তে হবে।

গতকাল জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিভিন্ন দেশের সরকারের উদ্দেশে ডব্লিউএইচও ডিরেক্টর জেনারেল ডা. টেড্রোস অ্যাডহানম গেব্রিয়েসুস বলেন, ‘চীনের বাইরে করোনা ভাইরাস অন্তত ১৭ গুণ দ্রুত ছড়িয়ে পড়ছে। ফলে মহড়া বা কোনো অজুহাতের সময় এখন নয়, বরং এর প্রকোপ নিয়ন্ত্রণে এখনই উল্লেখযোগ্য পদক্ষেপ নিতে হবে। কাঁধে কাঁধ মিলিয়ে এই কঠিন পরিস্থিতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে সবাইকে।’

তিনি আরও বলেন, কয়েক দশক ধরে দেশগুলো এ জাতীয় পরিস্থিতিতে পরিকল্পনা করে আসছে। এখন সময় সেই পরিকল্পনাগুলো অনুযায়ী কাজ করার। এ মহামারীটিকে পিছনে তখনই ঠেলে দেওয়া যেতে পারে, যখন সরকারগুলোর প্রতিটি অংশ একটি যৌথ, সমন্বিত ও ব্যাপক পদ্ধতির সাহায্যে কাজ করবে। সব দেশের প্রতি বার্তা হলো, এটি একমুখী রাস্তা নয়। আপনাদের ক্রিয়াকলাপই আপনার দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের গতিপথ নির্ধারণ করে দেবে।’

এএফপি, রয়টার্স, আল জাজিরা, বিবিসির সর্বশেষ তথ্য অনুযায়ী, গতকাল করোনার ফলে সৃষ্ট কোভিড-১৯ রোগে চীনে নতুন করে ৩০ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রে মারা গেছেন ১২ জন। দক্ষিণ কোরিয়ায় ৪২, ইতালিতে ১৪৮ ও ইরানে মৃতের সংখ্যা পৌঁছেছে ১০৭ জনে। ভারতসহ অন্যান্য দেশেও আক্রান্তের সংখ্যা বেড়েছে। এদিন নতুন কোভিড-১৯ আক্রান্ত রোগী পাওয়া গেছে ভ্যাটিকান সিটি, ভুটান, ক্যামেরুন ও সার্বিয়ায়।

এদিকে আগামী মাসেই করোনা ভাইরাসের জন্য তৈরি প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন করা হবে বলে জানিয়েছেন চীনা বিজ্ঞানীরা। গতকাল শুক্রবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক ঝেং ঝংওয়েই বলেছেন, করোনা ভাইরাসের প্রতিষেধকের পাঁচটি ধরন নিয়ে তারা গবেষণা করছেন। ধীরে ধীরে তা উন্নিতির দিকে যাচ্ছে। তবে নতুন করোনা ভাইরাসটি সম্পর্কে এখনো অনেক কিছু না জানায় গবেষণার সময় বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে।

করোনার উৎপত্তিস্থল হিসেবে চিহ্নিত চীনের হুবেই প্রদেশে সংক্রমণ তদারকির দায়িত্বপ্রাপ্ত দেশটির কেন্দ্রীয় সরকারের কর্মকর্তা ডিং জিয়াংইয়াং বলেন, আগামী এপ্রিলেই কিছু প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন করা হবে।

এমজে/