করোনায় বিপর্যস্ত ইতালিতে লকডাউন শিথিলের ঘোষণা

করোনায় বিপর্যস্ত ইতালিতে লকডাউন শিথিলের ঘোষণা

ইতালিতে করোনাভাইরাসে মৃত্যুর হার কমতে শুরু করায় লকডাউন শিথিল করতে যাচ্ছে সরকার। গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ২৬০ জন যা পঞ্চাশ দিনের মধ্যে সর্বনিম্ন মৃত্যুর হার, ফলে আশার আলো দেখছেন দেশটির জনগণ।

দেশটির সার্বিক পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করে রোববার সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তি।

লকডাউন শিথিলের অংশ হিসেবে দেশটিতে ৪ মে থেকে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান পুনরায় চালুর প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে।

তবে আপাতত সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিশেষ করে জনসমাগম এড়িয়ে চলতে খাবারের হোম ডেলিভারি আরও বৃদ্ধি করতে চায় সরকার।

এছাড়া ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়। ১ জুন থেকে রেষ্টুরেন্ট, বার, সেলুন, ম্যাসেজ সেন্টার খোলার ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কোন্তি সংবাদ সম্মেলনে এসব কথা জানান। এসময় প্রধানমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

প্রধানমন্ত্রী বলেন, সব কিছু নিয়ন্ত্রণের মধ্যে রেখে আমাদের কাজ করে যেতে হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিস্থিতি এখনো পুরোপুরি ভাল না হওয়ায় আগামী সেপ্টেম্বরেও স্কুলগুলি খোলা সম্ভব হচ্ছেনা।

পাশাপাশি শিথিলের অর্থ এ নয় যে একজন আরেকজনের বাসায় বেড়াতে যাবেন। মৃতুর হার শুন্যে আনা এখনই সম্ভব নয়, যতোদিন পর্যন্ত কোন ভ্যাকসিন আবিষ্কার না হয়।

অন্যদিকে মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে বাসে ও রাস্তাসহ প্রতিটি কর্মস্থলে।

প্রসঙ্গত,সরকার দেশটির নাগরিকদের জন্য প্রথম থেকে আর্থিক সহযোগিতা দিয়ে আসছে।

কর্মহীনদের প্রথম ধাপে ৬০০ ও পরে ৩০০ ইউরো দেন বোনাসের মাধ্যমে।তাছাড়াও বাসা ভাড়ার জন্য ৪০ ভাগ আর্থিক সহযোগিতা দেয়া হচ্ছে।

এমজে/