জলবায়ু সম্মেলন

কার্বন নিঃসরণ অর্ধেকে নামাবে যুক্তরাষ্ট্র

কার্বন নিঃসরণ অর্ধেকে নামাবে যুক্তরাষ্ট্র

২০৩০ সালের মধ্যে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ অর্ধেক কমিয়ে আনার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আয়োজিত জলবায়ু সম্মেলনে ভার্চুয়াল লিডার্স সামিটে এ ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে চলতি দশকেই। বৃহস্পতিবার আন্তর্জাতিক এক সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় তিনি ২০৩০ সালের মধ্যে নিজের দেশের কার্বন নিঃসরণের হার ২০০৫ সালের তুলনায় ৫০ থেকে ৫২ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দেন।

জো বাইডেনের আহ্বানে বৃহস্পতিবার শুরু হয়েছে দুদিনের জলবায়ু সম্মেলন। ভার্চ্যুয়াল এই সম্মেলনে রাশিয়া ও চীনের প্রেসিডেন্টরা ছাড়াও যোগ দিচ্ছেন বিশ্বের ৪০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানেরা।

বাইডেন প্রশাসন আশা করছে, নতুন এই লক্ষ্য নির্ধারণের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্বন নিঃসরণকারী অন্যান্য বড় দেশগুলোও তাদের লক্ষ্যমাত্রা বাড়িয়ে নেবে।

চীনের পর যুক্তরাষ্ট্রই বিশ্বে সবচেয়ে বেশি কার্বন নিঃসরণ করে থাকে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন কার্বন নিঃসরণ কমানোর বৈশ্বিক উদ্যোগ থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়েছিলেন। ক্ষমতায় এলে আবারও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্ব নেতৃত্বে ফেরার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন।

সেই লক্ষ্যে জলবায়ু বিষয়ক দুই দিনের ভার্চুয়াল সম্মেলনে ২০০৫ সালে যে পরিমাণ কার্বন নিঃসরণ হতো ২০৩০ সালের মধ্যে তার ৫০ থেকে ৫২ শতাংশ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বাংলাদেশ, চীন, রাশিয়া ও ভারতসহ ৪০ দেশের নেতারা এতে ভার্চুয়ালি অংশ নিয়েছেন।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ পরিণতি এড়াতে এই দশকেই আমাদের সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন, ‘বিজ্ঞানীরা আমাদের বলছেন, চলতি দশকই চূড়ান্ত সময়। জলবায়ুসংকটের সবচেয়ে খারাপ পরিণতি এড়াতে এই দশকেই আমাদের চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে হবে।’

এদিকে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা প্রতিশ্রুতি দিয়েছেন, তার দেশ ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণের হার ২০১৩ সালের তুলনায় ৪৬ শতাংশ কমাবে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও প্রতিশ্রুতি দিয়েছেন, তাঁর দেশ ২০৩০ সাল নাগাদ ২০০৫ সালের তুলনায় ৪০-৪৫ শতাংশ কম কার্বন নিঃসরণ করবে।

তবে বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দুই দেশ ভারত ও চীন নতুন কোনো প্রতিশ্রুতি দেয়নি।

বাইডেনের এই সিদ্ধান্তকে ‘গেম চেঞ্জিং’ বলে উল্লেখ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ২০৫০ সালের মধ্যে যুক্তরাষ্ট্র অর্থনীতিকে পুরোপুরি কার্বন মুক্ত করতে চান প্রেসিডেন্ট জো বাইডেন।