পুতিনের পরমাণু হামলার হুমকি নিয়ে যা বলল যুক্তরাজ্য

পুতিনের পরমাণু হামলার হুমকি নিয়ে যা বলল যুক্তরাজ্য

ইউক্রেন নিয়ে চলমান সহিংসতার মাধ্যমেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির সামরিক বাহিনীকে পারমাণিক অস্ত্র সর্বোচ্চ সতর্কতাবস্থায় রাখার নির্দেশ দিয়েছেন। রাশিয়া প্রয়োজন হলে যে এই অস্ত্র ব্যবহার করতে দুবার ভাববে না, পুতিনের এই নির্দেশ সেই ইঙ্গিত দিচ্ছে।

এবার পুতিনের এই নির্দেশের ব্যাপারে মুখ খুলেছে যুক্তরাজ্য। পুতিনের এই নির্দেশ নিয়ে মার্কিন সংবাদমাধ্যম স্কাই নিউজকে যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী ডমিনিক রাব বলেন, আমি মনে করি এটা (পুতিনের নির্দেশ) অলঙ্কারপূর্ণ এবং সংকীর্ণ মনোভাব।

গত শনিবার পুতিন পশ্চিমা নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার শামিল বলে মন্তব্য করেছিলেন। সেই মন্তব্যের ব্যাপারে রাব বলেন, নিষেধাজ্ঞা আরোপ কখনোই যুদ্ধ ঘোষণা নয়। এই ব্যাপারে স্পষ্ট আন্তর্জাতিক আইন রয়েছে। আমাদের নিষেধাজ্ঞা আইনগতভাবে ন্যায়সঙ্গত, তবে আমরা যা মোকাবেলা করার চেষ্টা করছি তার সমানুপাতিক।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হারাতে ৬ দফা পরিকল্পনার কথা বলেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

৬ দফা পরিকল্পনায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, বিশ্বনেতাদের উচিত, ইউক্রেনের জন্য একটি 'আন্তর্জাতিক মানবিক জোট' গঠন করা।

ইউক্রেনকে 'নিজেদের আত্মরক্ষার জন্য তাদের যে প্রচেষ্টা, তাতে বিশ্ব সম্প্রদায়কে আরও সমর্থন করা উচিত।

রাশিয়ার ওপর অর্থনৈতিক চাপ বাড়াতে হবে।

আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের প্রতিরোধ করতে হবে।

যুদ্ধের কূটনৈতিক রেজুলিউশন অবশ্যই অনুসরণ করতে হবে, তবে শুধু ইউক্রেনের বৈধ সরকারের সম্পূর্ণ অংশগ্রহণে সেটি করতে হবে।

ন্যাটো দেশগুলোর মধ্যে নিরাপত্তা জোরদার করতে একটি ব্যাপক অভিযান পরিচালনা করা উচিত।

আগামী সোমবার ডাউনিং স্ট্রিটে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠকে বরিস জনসন তাদের তার পক্ষ থেকে বার্তা দেবেন বলে আশা করা হচ্ছে।