ঐক্যবদ্ধ দেশ গড়ার আহ্বান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের

ঐক্যবদ্ধ দেশ গড়ার আহ্বান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ‘ক্ষতবিক্ষত’ হলেও এখনও ‘অটুট’ রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার আমেরিকানদের উদ্দেশে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণে তিনি এ কথা বলেন।

স্টেট অব ইউনিয়ন ভাষণে বাইডেন বিরোধী রিপাবলিকানদের প্রতি ‘ব্লু কলার’ অর্থনীতি গঠনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। বাইডেন খুব শিগগীরই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফায় প্রার্থী হওয়ার ঘোষণা দেবেন। বাইডেন পূর্ণ কংগ্রেস এবং লাখ লাখ টেলিভিশন দর্শকদের সামনে ভাষণে তার উদার ও জনমুখী দৃষ্টিভঙ্গি তুলে ধরেন।

তিনি ২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ তুলে ধরে বলেন, মার্কিন গণতন্ত্র ক্ষতবিক্ষত হয়েছে। গৃহযুদ্ধের পর গণতন্ত্র সবচেয়ে বড়ো ধরনের হুমকির মুখে পড়েছে।তিনি ২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ তুলে ধরে বলেন, মার্কিন গণতন্ত্র ক্ষতবিক্ষত হয়েছে। গৃহযুদ্ধের পর গণতন্ত্র সবচেয়ে বড়ো ধরনের হুমকির মুখে পড়েছে।

তবে বাইডেন বলেন, 'আজকে আমাদের গণতন্ত্র অনবরত এবং অটুট রয়েছে। ' 

বাইডেন আরও বলেন, গত চার দশকে অর্থনৈতিক উত্থানের মধ্যেও বহু লোককে পেছনে ঠেলে দেওয়া হয়েছে যেন তারা অদৃশ্য। বাইডেন আরও বলেন, গত চার দশকে অর্থনৈতিক উত্থানের মধ্যেও বহু লোককে পেছনে ঠেলে দেওয়া হয়েছে যেন তারা অদৃশ্য। 

তীব্র রাজনৈতিক বিভাজনের প্রেক্ষিতে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণে থাকা রিপাবলিকনদের প্রতি ঐক্যবদ্ধ দেশ গড়ার আহ্বান জানান বাইডেন।

জো বাইডেন তার ভাষণে চীনের সঙ্গে প্রতিযোগিতা চালিয়ে যেতে সকল কংগ্রেস সদস্যকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। আইনপ্রনেতাদের উদ্দেশে তিনি বলে, ‘চীনের সঙ্গে প্রতিযোগিতায় জিততে হলে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।’ তবে তিনি সরাসরি যুক্তরাষ্ট্রের আকাশে চীনের ‘নজরদারি বেলুনে’র বিষয়ে কিছু বলেননি। সম্প্রতি যুক্তরাষ্ট্র ওই বেলুনটিকে গুলি করে নামিয়ে আনে।খবর বিবিসির।

ভাষণে তিনি বলেন, আমেরিকা ফার্স্ট। পররাষ্ট্রনীতি লাস্ট। অর্থাৎ পররাষ্ট্রনীতির আগে যুক্তরাষ্ট্রের স্বার্থ দেখবে যুক্তরাষ্ট্র।

জো বাইডেন বলেন, গত সপ্তাহে আমরা পরিষ্কার করে বলেছি যে, যদি চীন আমাদের সার্বভৌমত্বে হুমকি হয়, আমরাও আমাদের দেশকে সুরক্ষিত রাখতে ব্যবস্থা নেবো এবং সেটাই করেছি।

বাইডেনের এই স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণকে ২০২৪ সালে পুনর্নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ পরিকল্পনা হিসেবেই দেখা হচ্ছে। আশা করা হচ্ছে খুব শিগগিরই তিনি এ বিষয়ে ঘোষণা দেবেন।

প্রেসিডেন্টের মেয়াদ থাকা অবস্থায় জনতার সমর্থনের পাল্লা নাজুক থাকার সময়ে বাইডেন তার ভাষণে ঐক্যের ডাক দিলেন।