গুপ্তচরবৃত্তি: মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন করলো রাশিয়া

গুপ্তচরবৃত্তি: মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন করলো রাশিয়া

গুপ্তচরবৃত্তির দায়ে আনুষ্ঠানিকভাবে অভিযোগ গঠন করা হয়েছে মার্কিন সাংবাদিক ইভান গেরশকোভিচের বিরুদ্ধে। গত সপ্তাহে রাশিয়ার ইয়েকাতেরিনবার্গ শহর থেকে তাকে গ্রেপ্তার করে রুশ পুলিশ। তিনি মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক। রাশিয়া জানিয়েছে, তারা ইভানকে হাতেনাতে গ্রেপ্তার করেছে। তিনি খবর সংগ্রহের নামে রাশিয়ার প্রতিরক্ষা সম্পর্কিত তথ্য পাচারের সঙ্গে যুক্ত ছিল। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, ইভানের বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেছেন তিনি। ওয়াল স্ট্রিট জার্নাল তাৎক্ষণিকভাবে তার মুক্তি দাবি করেছে। ৩১ বছর বয়স্ক ইভানের জন্ম রাশিয়ায় হলেও ছোট বেলাতেই তার পরিবার যুক্তরাষ্ট্রে চলে যায়। তিনি রুশ ভাষায় পারদর্শী। এর আগে তিনি মস্কোতে এএফপির হয়ে কাজ করেছেন।

এ ছাড়া ইংরেজি ভাষার সংবাদভিত্তিক ওয়েবসাইট মস্কো টাইমসেও কাজ করেছেন ইভান। গত বছর তিনি ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো করেসপনডেন্ট হিসেবে কাজ শুরু করেন। বিবিসি রাশিয়ার এডিটর স্টিভ রোজেনবার্গ তাকে একজন ‘দারুণ’ সাংবাদিক বলে বর্ণনা করেছেন।

এদিকে ইভানকে গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস। শুক্রবার এক বিরল যৌথ বিবৃতিতে সিনেটের রিপাবলিকান ও ডেমোক্রেটিক নেতারা রাশিয়ার এই পদক্ষেপের সমালোচনা করে। তারা বলে, সাংবাদিকতা কোনো অপরাধ হতে পারে না। আমরা ইভানের বিরুদ্ধে আনা ‘ভিত্তিহীন ও সাজানো’ অভিযোগ বাতিল ও অবিলম্বে তার মুক্তির দাবি জানাই। ওয়াল স্ট্রিট জার্নালের তরফেও ইভানের বিরুদ্ধে আনা অভিযোগকে মিথ্যা বলে দাবি করা হয়েছে।

এদিকে মার্কিন কর্মকর্তারা ইভানের সঙ্গে দেখা করার সুযোগ চাইলেও রাশিয়া তাদের সেই অনুমতি দেয়নি। যদিও ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইভানের আইনজীবীরা ঠিকমতো কাজ করতে পারছেন এবং তার সঙ্গে নিয়মিত দেখা করছেন। যুক্তরাষ্ট্র জানিয়েছে, ওই সাংবাদিককে তার ড্রাইভার একটি রেস্টুরেন্টে রেখে যান। এর দুই ঘণ্টা পর তার ফোন বন্ধ হয়ে যায়। যুক্তরাষ্ট্র এর আগে ইভানের বিরুদ্ধে আনীত গুপ্তচরবৃত্তির অভিযোগকে ‘হাস্যকর’ আখ্যায়িত করে তাকে মুক্তি দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সম্প্রতি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে ফোনালাপে ওই সাংবাদিককে মুক্তির আহ্বান জানান।

রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি জানিয়েছে, ওয়াল স্ট্রিট জার্নালের এই সাংবাদিক অবৈধ কর্মকাণ্ডে জড়িত ছিল। তাকে যখন আটক করা হয়েছে তখনও তিনি যুক্তরাষ্ট্রের নির্দেশনা অনুযায়ী কাজ করছিলেন। তিনি এমন সব নথি সংগ্রহ করছিলেন, যা ‘রাশিয়ার রাষ্ট্রীয় গোপন তথ্য’ হিসেবে সংরক্ষিত। তার টার্গেট ছিল রাশিয়ার প্রতিরক্ষা শিল্প। তাকে গ্রেপ্তারের পর মস্কোর একটি আদালতে উত্থাপন করে এফএসবি। সেখানেই তাকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয় এবং ২৯শে মে পর্যন্ত কারাগারে থাকার নির্দেশ দেয়া হয়। তার বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ পাওয়া গেলে সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড পেতে হবে ইভানকে। এটিই রাশিয়ায় গুপ্তচরবৃত্তির সর্বোচ্চ শাস্তি।