যুক্তরাষ্ট্রে ১৫০ বছরের মধ্যে প্রথম একজন মন্ত্রীর বিরুদ্ধে অভিশংসন

যুক্তরাষ্ট্রে ১৫০ বছরের মধ্যে প্রথম একজন মন্ত্রীর বিরুদ্ধে অভিশংসন

যুক্তরাষ্ট্রের প্রায় ১৫০ বছরের মধ্যে প্রথমবার অভিশংসনের মুখে মন্ত্রীপরিষদের একজন সদস্য। তিনি হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস। কংগ্রেসের প্রতিনিধি পরিষদ তার বিরুদ্ধে সামান্য ব্যবধানে অভিশংসনের পক্ষে ভোট দিয়েছে। গত সপ্তাহে প্রথম উদ্যোগ ব্যর্থ হওয়ার পর মঙ্গলবার আবার এ প্রস্তাবে ভোট হয় রিপাবলিকান নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদে। তাতে ২১৪-২১৩ ভোটের ব্যবধানে প্রস্তাব পাস হয়। এখন এই ইস্যুটি পাঠানো হবে সিনেটে। কিন্তু সিনেট নিয়ন্ত্রণে আছে ডেমোক্রেটদের। ফলে সেখানে এই প্রস্তাব ব্যর্থ হওয়ার সম্ভাবনাই প্রবল। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এ উদ্যোগকে অসাংবিধানিক নগ্ন কর্মকাণ্ড এবং রাজনৈতিক ধোঁকাবাজি বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আলেজান্দ্রো মায়োরকাস সীমান্তকে অধিক নিরাপত্তা করতে ব্যর্থ হয়েছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ বিরোধীদের।

তারা বলছে এর মধ্য দিয়ে তিনি তার শপথ ধরে রাখতে পারেননি। বিশ্বাসের সঙ্গে তার পদ থেকে সরে যাওয়া উচিত। এমন অভিযোগে দলীয় রেখায় বিভক্তি দেখা দেয়। অভিশংসনের বিরুদ্ধে ভোট দেন ২১০জন ডেমোক্রেট। তাদের সঙ্গে ছিলেন তিনজন রিপাবলিকান। তারা হলেন ক্যালিফোর্নিয়ার টম ম্যাকক্লিনটক, কলোরাডোর কেন বাক এবং উইসকনসিনের মাইক গ্যালাঘার। রিপাবলিকান দলের বিরুদ্ধে গিয়ে প্রথম অভিশংসন চেষ্টার বিরুদ্ধেও ভোট দিয়েছিলেন তারা। তারা বলেছেন, যে ব্যক্তি কোনো গুরুতর অপরাধ করেননি তাকে অভিশংসিত করা হলে তাতে সাংবিধানিক শাস্তির ধারাটা দুর্বল হবে। সীমান্ত সংকটের সমাধানও হয় না।

উল্লেখ্য, ২০২১ সাল থেকে যুক্তরাষ্ট্রের অবৈধভাবে প্রবেশ করেছেন কমপক্ষে ৬৩ লাখ অভিবাসী। ফলে অভিবাসনকে নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে বিভক্তি এবং রাজনৈতিক বিতর্কের ইস্যু বানানো হচ্ছে। প্রেসিডেন্ট জো বাইডেনকে ক্ষমতা থেকে সরানোর আশা করছেন রিপাবলিকান ডনাল্ড ট্রাম্প। তিনি এ ইস্যুতে বড় রকম দৃষ্টি দিয়েছেন। প্রতিনিধি পরিষদে ভোটের পর পরই এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, আলেজান্দ্রো মায়োরকাসকে রক্ষা করছেন জো বাইডেন। সীমান্তের গুরুতর চ্যালেঞ্জকে সমাধান করার পরিবর্তে রিপাবলিকানরা অযথাই সময় নষ্ট করছে বলে মন্তব্য করেছেন হোমল্যান্ড সিকিউরিটির মুখপাত্র মিয়া এহরেনবার্গ।