কিয়েভের সবচেয়ে বড় পাওয়ার প্ল্যান্টে রাশিয়ার বিমান হামলা

কিয়েভের সবচেয়ে বড় পাওয়ার প্ল্যান্টে রাশিয়ার বিমান হামলা

ইউক্রেনের কিয়েভ অঞ্চলের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্রে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে কিয়েভের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র ট্রায়পিলসকা থার্মাল পাওয়ার প্ল্যান্টটি (টিপিপি) ধ্বংস হয়। ক্ষেপণাস্ত্রের আঘাতে কেন্দ্রটির টারবাইন ওয়ার্কশপে আগুন লাগে। কর্মকর্তারা বলেছেন, কিয়েভের আকাশসীমা প্রতিরক্ষা দূর্বল থাকার কারণে এ হামলা হয়েছে। খবর রয়টার্স

এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান সেন্ট্রেনার্গো। ধ্বংস হয়ে যাওয়া বিদ্যুৎকেন্দ্রটি সেন্ট্রেনার্গোর অধীনে ছিল। রুশ বাহিনী গত কয়েকদিন ধরে ইউক্রেনের অবকাঠামো লক্ষ্য করে ফের হামলা চালানো শুরু করেছে। তবে ট্রায়পিলসকা থার্মাল পাওয়ার প্ল্যান্টে চালানো হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এছাড়া কেন্দ্রটি থেকে কিয়েভসহ অন্যান্য যেসব অঞ্চলে বিদ্যুৎ যেত সেসব অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে।

দুই বছরের বেশি সময় ধরে চলা এ যুদ্ধে একাধিকবার ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে হামলা চালিয়েছে রাশিয়া। এরমাধ্যমে দেশটির বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার পরিকল্পনা করছে রুশ বাহিনী।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ মাত্রার সামরিক হামলা চালায় রাশিয়া। ওই সময় ইউরোপের সবচেয়ে বড় জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করে নেয় রুশ বাহিনী। এই কেন্দ্রটি থেকে ইউক্রেনের মোট চাহিদার ২০ শতাংশ মেটানো হতো।