ব্রিটেনের প্রিয় মুখ এনামুল হক চৌধুরীর ইন্তেকাল, শোকে স্তব্ধ কমিউনিটি

ব্রিটেনের প্রিয় মুখ এনামুল হক চৌধুরীর ইন্তেকাল, শোকে স্তব্ধ কমিউনিটি

ব্রিটেনে বাংলাদেশী কমিউনিটির পরিচিত মুখ এনামুল হক চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

শুক্রবার স্থানীয় সময় বিকাল ৫টায় সুইনডনের গ্রেইট ওয়েস্টার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬০ বছর।

বৃটেন প্রবাসী সকলের কাছে প্রিয় এনামুল হক ছিলেন বিভিন্ন অঙ্গনে সক্রিয় এবং সরব প্রাণের একজন মানুষ। শুধু যে কমিউনিটি নেতা ছিলেন তা কিন্তু নন বরং একাধারে ছিলেন বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন (বিসিএ)’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, জালালাবাদ এসোসিয়েশন ইউকে’র কোষাধ্যক্ষ, শাহবাগ জামেয়া মাদানিয়া কাসিমুল উলুম ট্রাস্ট, ইউকে'র চেয়ারম্যান এবংসুইনডন মসজিদের ট্রাস্টি এবং খাদেম পরিষদের সেক্রেটারি।

এনামুল হক চৌধুরী দীর্ঘ দেড় মাস যাবত করোনা আক্রান্ত হয়ে যুক্তরাজ্যের সুইনডন গ্রেট ওয়েষ্টার্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। শারীরিক অবস্থার অবনতি হলে কিছুদিন আগে তাকে ইন্টেনসিভ কেয়ারে স্থানান্তর করা হয়। সেখানেই তিনি চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার বিকালে ইন্তিকাল করেন।

মৃত্যুকালে স্ত্রী ও তিন ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন তিনি।

আগামী মঙ্গলবার লন্ডনে মরহুম এনামুল হক চৌধুরীর দাফন প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জাস্ট নিউজকে জানিয়েছেন মরহুমের ছোট ভাই সিলেট আইন মহাবিদ্যালয়ের প্রাক্তন ভিপি মাহবুবুল হক চৌধুরী।

এনামুল হক চৌধুরীর মৃত্যুতে লন্ডনে বাংলাদেশী কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জালালাবাদ এসোসিয়েশন ঢাকার সভাপতি ড: এম কে আব্দুল মুবিন, জালালাবাদ এসোসিয়েশন ইউকের প্রধান উপদেষ্টা আহমেদ উস-সামাদ চৌধুরী জেপি, সভাপতি মুহিবুর রহমান মুহিব, সহ-সভাপতি এম এ মুনিম, সাধারণ সম্পাদক মোহাম্মদ আমিনুল হক জিল্লু, প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারি মো: আব্দুল মুনিম জাহেদী ক্যারল, সহ জালালাবাদ এসোসেয়েশন ইউকের উপদেষ্টা ও কার্যকরী পরিষদের সকল সদস্যবৃন্দ।

শোক বার্তায় বিভিন্ন সংস্থা এবং সংগঠনের নেতৃবৃন্দ শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন এবং একিসঙ্গে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

এনামুল হক চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃটেনের কনজারভেটিভ পার্টির এই সক্রিয় সদস্যের মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন বৃটিশ এমপি ও হাউস অব লর্ডসের অনেক সদস্য।

এক নজরে এনামুল হক চৌধুরী

এনামুল হক চৌধুরীর পৈতৃক নিবাস সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার শাহবাগের কচুয়া গ্রামে। যুক্তরাজ্যের উইলশায়ারের রয়েল উটন বাসেট এলাকার পাশের শহর সুইনডনে তিনি বসবাস করতেন। সুইনডন শহরেই ছিলো তার রেষ্টুরেন্ট ব্যবসা।

১৯৮৬ সালে ব্রিটেনে পাড়ি জমান এনামুল হক চৌধুরী।

ব্যক্তি জীবনে তিনি একজন সদালাপী ও বন্ধুবৎসল কমিউনিটি নেতা ও ব্যবসায়ী হিসেবে পরিচিত ছিলেন। লন্ডন বাংলা প্রেসক্লাবসহ কমিউনিটির বিভিন্ন শীর্ষ সংগঠনের সাথে জড়িত ছিলেন এনামুল।