শহীদ জিয়ার শাহাদাত বার্ষিকীতে যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের আলোচনা

শহীদ জিয়ার শাহাদাত বার্ষিকীতে যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের আলোচনা

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, দেশের এক ভয়াবহ রাজনৈতিক সংকটময় মুহূর্তে বিএনপি প্রতিষ্ঠা করেছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। জাতির এই দুঃসময়ে মৃত্যুভয় উপেক্ষা করে ১৯৭১ সালে ২৫ মার্চ রাতে কালুরঘাট বেতার কেন্দ্র থেকে তার সেই স্বাধীনতার ঘোষণা ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। সেই মহান নেতার আদর্শের অনুসারী আমরা।

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪০ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে রবিবার বিকালে যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দল আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দল সভাপতি নাসির আহমেদ শাহীনের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক মোহাম্মদ আবুল হোসেনের পরিচালনায় সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ গ্রহণ করেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক, সাধারন সম্পাদক কয়ছর এম আহমেদ, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, যুক্তরাজ্য বিএনপির সহসভাপতি গোলাম রব্বানি সোহেল,আবেদ রাজা, যুক্তরাজ্য বিএনপির সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক পারভেজ মল্লিক, সাবেক যুগ্ম সম্পাদক কামাল উদ্দিন যুগ্ম সম্পাদক খছরুজ্জামান খছরু, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মুখলেছুর রহমান, স্বেচ্ছাসেবক দল যুক্তরাজ্যের সিনিয়র সহসভাপতি শরিফুল ইসলাম, সহসভাপতি মুস্তাফিজুর রহমান ফেরদাউস, আলিম আল রাজি শহীদুল ইসলাম স্বপন,শাহ জামাল, নজরুল ইসলাম,যুগ্ম সম্পাদক ডাক্তার ফয়জুর রহমান শ্যামল, আজিম উদ্দিন, ফাহিম আহমেদ চৌধুরী, শাকিল আহমেদ চৌধুরী, রেদওয়ান আহমেদ, আজহার আহমেদ ওয়াসিম, শিপার রেজা, খোকন আহমেদ এবং বশির আহমেদ ফয়ছল।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে দেশের গণতন্ত্রকে বাক্সবন্দি করে রেখেছে উল্লেখ করে নজরুল ইসলাম বলেন, "এই বাক্সেবন্দি গণতন্ত্রকে ফেরানো আজ আমাদের নৈতিক দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠায় এখনই আন্দোলনের ঝাঁপিয়ে পড়তে হবে।"

তিনি বলেন, বর্তমানে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার মুক্তিযুদ্ধের সেই চেতনাকে ধ্বংস করে দেশের গণতন্ত্রকে বাক্সবন্দি করে রেখেছে। এই বাক্সেবন্দি গণতন্ত্র ফেরানো আজ আমাদের নৈতিক দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে। তাই এই মুহূর্তে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠায় এখনই আন্দোলনের ঝাঁপিয়ে পরতে হবে।

আলোচনা সভা শেষে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকো'র রুহের মাগফেরাত এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন ব্রিকলেন মসজিদের প্রধান খতিব মাওলানা নজরুল ইসলাম।

সভায় অন্যান্যে মধ্যে উপস্থিত ছিলেন ফয়জুল্লাহ, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের আব্দুল্লাহ আল মামুন, সেলিম সর্দার, কামাল হোসেন, রুহেল আহমেদ, আসিকুর রহমান, সোহেল আহমেদ, শামীম আহমেদ, তানিম আহমেদ, ফয়সল মজুমদার, মামুন আহমেদ, আল আমিন, মুস্তাফিজুর রহমান, ফজলে রহমান, পিনাক মাসহুদ আহমেদ, জাকির হোসেন আব্দুল সামাদ, মৌলভীবাজার জেলা ছাত্রদলের সহসভাপতি রিপন আহমেদ, স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি সাহেদ আহমেদ, কুমিল্লা স্বেচ্ছাসেবক দলের আনোয়ার হোসেন, বাহরাইন স্বেচ্ছাসেবক দলের ছয়ফুল আলম, জাপান স্বেচ্ছাসেবক দল সভাপতি প্রমুখ।

এমজে/

এমজে/