সব আদালত খুলে দিতে খন্দকার মাহবুবের আহ্বান

সব আদালত খুলে দিতে খন্দকার মাহবুবের আহ্বান

ভার্চুয়াল কোর্ট জনগণের তেমন কোনো কাজে আসছে না দাবি করে সীমিত পরিসরে দেশের সব আদালত দ্রুত খুলে দেয়ার আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

সোমবার বিকালে তিনি এ কথা জানান।

সুপ্রিম কোর্টের প্রবীন সিনিয়র এই আইনজীবী বলেন, সত্যিকার অর্থে ভার্চুয়াল কোর্ট জনগনের তেমন কোনো কাজে আসছে না। তাই অবিলম্বে সীমিত আকারে সব আদালত খুলে দেয়া হোক। সরকার যেহেতু সবকিছুই খুলে দিয়েছে, তাহলে আদালত খুলে দিতে দোষ কোথায়? সীমিত আকারে আদালত খুলে দেয়া যেতই পারে। তাছারা হাইকোর্টের কোর্ট রুম অনেক বড়। সেখানে আমরা দুই তিনজন করে আইনজীবী থাকলে সরকার যে উদ্দেশ্য কোর্ট বন্ধ রেখেছে তা ব্যহত হবে না। তবে হাইকোর্টে অনেক সংখ্যক বিচারপ্রার্থী যাতে না আসে সেটা নিশ্চিত করতে হবে।

এটা সীমিত করতে হবে। করোনার এই ব্যাধি কবে শেষ হবে তা কেউ বলতে পারে না। তাই দীর্ঘ দিন আদালত বন্ধ থাকতে পারে না। এতে বিচারপ্রার্থীরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন এবং আইনজীবীরাও ক্ষতিগ্রস্থ হচ্ছেন। বিষয়টি বিবেচনা করে প্রধান বিচারপতি যাতে অবিলম্বে কোর্ট খুলে দেয়ার ব্যবস্থা করেন সেই দাবি করেন তিনি।

খন্দকার মাহবুব হোসেন বলেন, প্রয়োজনে নির্দিষ্ট নীতিমালা করে কোন কোর্ট কয়টি মামলা শুনবে, কি ধরনের মামলা শোনা হবে, ধারণ করে দিতে পারে। আদালতে আসামি ও স্বজনদের উপস্থিতিতে নিষেধাজ্ঞা আরোপ করা যেতে পারে। স্বজনরা মোবাইল ফোনের মাধ্যমে আইনজীবীদের সাথে যোগাযোগ করবেন।