প্রতি জেলায় পুড়ে যাওয়া রোগীদের চিকিৎসা ব্যবস্থা থাকা উচিত : জাফরুল্লাহ

প্রতি জেলায় পুড়ে যাওয়া রোগীদের চিকিৎসা ব্যবস্থা থাকা উচিত : জাফরুল্লাহ

দেশের সব জেলায় পুড়ে যাওয়া রোগীদের চিকিৎসার ব্যবস্থা থাকা উচিত মন্তব্য করে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, নারায়ণগঞ্জে ঘটনার পর পরই যদি চিকিৎসা পেতো তাহলে এত মানুষ মারা যেত না। একইসঙ্গে তিনি সব চিকিৎসকদের বার্নের বিষয়ে প্রশিক্ষণ থাকা দরকার বলেও মন্তব্য করেন।

তিনি বলেন, নারায়ণগঞ্জে যদি সাথে সাথে ৫০ শতাংশ চিকিৎসা দেয়া যেত তাহলে ২৩ জন মানুষ মারা যেতেন না। সরকার হাজার হাজার টাকার মেগা প্রজেক্ট করছে। কিন্তু সবকিছুর জন্য ঢাকায় আসতে হচ্ছে। প্রতিটা জেলায় বার্ন হাসপাতাল করতে হবে।

রবিবার শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নারায়ণগঞ্জের তল্লায় মসজিদে বিস্ফোরণের ঘটনায় দগ্ধ রোগীদের দেখতে গিয়ে তিনি এসব কথা বলেন।

এ ঘটনায় কাউকে দায়ী করছেন কিনা জানতে চাইলে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘সুশাসন না থাকায় আজ এ অবস্থা। আগুন প্রধানমন্ত্রী লাগায়নি। কিন্তু তার দায়িত্ব সুষ্ঠু তদন্ত করা যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে।’

তবে এ হাসপাতালের চিকিৎসক নার্সসহ সবার প্রশংসা করে তিনি বলেন, ‘এখানকার চিকিৎসক নার্স সবাই খুব আন্তরিকতা। মনোযোগ আর যত্ন দিয়ে রোগীদের দেখছেন, সেবা করছেন।’

এমজে/