করোনা শনাক্তের হার ২ শতাংশের বেশি

করোনা শনাক্তের হার ২ শতাংশের বেশি

টানা দুদিন ধরে করোনা শনাক্তের হার দুই শতাংশের ওপরে। আজ শনিবার (২৫ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ১ শতাংশ। এর আগে শুক্রবার (২৪ ডিসেম্বর) অধিদফতর ২ দশমিক ২ শতাংশ শনাক্তের তথ্য জানায়। সে হিসেবে শনাক্তের হার কিছুটা কমলেও টানা দুদিন দুই শতাংশের ওপরে রয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (২৪ ডিসেম্বর সকাল ৮টা থেকে ২৫ ডিসেম্বর সকাল ৮টা) করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৭৫ জন। শুক্রবার ৩৪২ জনের শনাক্তের কথা জানিয়েছিল অধিদফতর। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। আগের দিনও একজনের মৃত্যুর কথা জানানো হয়েছিল।

অধিদফতর জানাচ্ছে, নতুন শনাক্ত হওয়া ২৭৫ জনকে নিয়ে দেশে সরকারি হিসেবে এখন পর্যন্ত করোনায় মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৮২ হাজার ৯৮৫ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট মারা গেলেন ২৮ হাজার ৫৬ জন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ২২৪ জন, তাদের নিয়ে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট ১৫ লাখ ৪৭ হাজার ১৮০ জন সুস্থ হয়ে উঠেছেন বলে জানাচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৩ হাজার ৬০২টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৬৯৯টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ১৩ লাখ ৭৫ হাজার ৯৫৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৯ লাখ ৭৪ হাজার ৯৬৮টি আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ৩৪ লাখ ৯৮৫টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৯২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যিনি মারা গেছেন তিনি পুরুষ। দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৯৫০ জন আর নারী মারা গেলেন ১০ হাজার ১০৬ জন।

অধিদফতর জানাচ্ছে, যিনি মারা গেছেন তার বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। তিনি রংপুর বিভাগের এবং তার মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়।