মহল বিশেষের হস্তক্ষেপে জনপ্রশাসনে এও পদে পদোন্নতি বিলম্বিত

মহল বিশেষের হস্তক্ষেপে জনপ্রশাসনে এও পদে পদোন্নতি বিলম্বিত

জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রশাসনিক কর্মকর্তা (এও) পদে পদোন্নতি প্রক্রিয়া আটকে আছে। ব্যক্তিগত স্বার্থে মহল বিশেষ যথাসময়ে প্রস্তাব উত্থাপন না করায় বিলম্বিত হচ্ছে। এ কারণে পদোন্নতির যোগ্যতা অর্জন করেও মাসের পর মাস পদোন্নতির জন্য অপেক্ষা করতে হচ্ছে সংশ্লিষ্টদের। অথচ শূন্যপদের বিপরীতে প্রস্তাব উত্থাপন করলে সাতদিনের মধ্যে পদোন্নতি হওয়ার সুযোগ রয়েছে।

ভুক্তভোগীদের কয়েকজন জানিয়েছেন, শূন্যপদের বিপরীতে তাদের পদোন্নতি প্রস্তাব অনেক আগেই উপস্থাপন করার কথা ছিল। কিন্তু প্রশাসন-১ শাখার ক্যাডাবহির্ভূত সংশ্লিষ্ট একজন কর্মকর্তা সময়ক্ষেপন করছেন। পদশূন্য হওয়া সাপেক্ষে একজনের নাম অন্তর্ভুক্ত করার পর তিনি পরবর্তীতে আরও কয়েকজনকে একইভাবে তালিকায় নাম যুক্ত করার আশ্বাস দেন। এ তালিকায় নতুন করে আরও কয়েকজনের নাম যুক্ত করার জন্য তিনি এহেন অপচষ্টো করে যাচ্ছেন। এজন্য যথাসময়ে এও পদে পদোন্নতি হচ্ছে না। তারা মনে করেন, বিষয়টি প্রশাসন-১ শাখার উপসচিবসহ সিনিয়র কর্মকর্তারা কিছুই জানেন না। তারা জানতে পারলে এভাবে বিলম্ব হওয়ার কথা নয়।

সূত্র জানায়, শূন্যপদের বিপরীতে প্রশাসনিক কর্মকর্তা পদে অপেক্ষমাণ থাকা অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকদের মধ্যে ‘ক’ গ্রুপে আছেন মিলন দেবনাথ, সেলিনা আক্তার, পলি আক্তার ও হাসানুজ্জামান।

‘খ' গ্রুপে মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটদের মধ্যে আসমা বেগম, ইসমাইল হোসেন এবং মতিউর রহমান। এছাড়া ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতি পাবেন ডাটা এন্ট্রি কম্পিউটার অপারেটর তৈমুর আলী।-যুগান্তর