মিষ্টি কুমড়া দিয়েও বেগুনি বানানো যায়: সংসদে হাসিনা

মিষ্টি কুমড়া দিয়েও বেগুনি বানানো যায়: সংসদে হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেগুন দিয়ে বেগুনি না খেয়ে আরও যেসব সবজি সহজলভ্য আছে, সেটা দিয়ে খেলেই হয়। আমরা তো তাই খাই। বেগুনি না বানিয়ে মিষ্টিকুমড়া দিয়ে খুব ভালো বেগুনি বানানো যায়। আমরা এভাবে করি। সেভাবে করা যায়।

বুধবার একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশনের সমাপনী ভাষণে শেখ হাসিনা এ কথা বলেন।

তিনি বলেন, বেগুনের দাম… এই রোজার সময় সবাই বেগুনি খাবে। হঠাৎ ১১০ টাকার ওপরে বেগুন হয়ে গেল। সেটা এখন কমে ৮০ টাকায় এসেছে।

“বেগুন দিয়ে বেগুনি না খেয়ে আরও যে সবজি সহজলভ্য আছে, সেটা দিয়ে খেলেই হয়। আমরা তাই খাই। মিষ্টি কুমড়া দিয়েও বেগুনি বানানো যায়। সেভাবে আমরা করি, সেভাবে করা যায়।”

প্রধানমন্ত্রী এদিন বলেন, বাজার পরিস্থিতি সহনীয় রাখতে সরকার সচেষ্ট।

দিনের বাজার দর তুলে ধরে তিনি বলেন, “মোটা চালের দাম এখন ৪৬ টাকার মতো আছে। সেটা কিন্তু খুব বেশি একটা বাড়েনি। চিকন চাল বা মাঝারি চাল কিছুটা বেড়েছে।”

পাইকারি বাজারে প্রতি কেজি আলু ২০ টাকায় পাওয়া যাচ্ছে এবং খুচরা বাজারে তা ২৫ টাকা উল্লেখ করে তিনি বলেন, “বরং এখন আলু আর পেঁয়াজের দামের জন্য কৃষক হাহাকার করে, সেটা হল বাস্তবতা।”

এছাড়া রসুন পাইকারিতে ২৫ টাকা, খুচরায় ৪০ টাকা এবং মফস্বলে ৩০ টাকায় বিক্রি হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমি আজকের কথা বলছি। কারওয়ান বাজারে যান সেই কারওয়ান বাজারের হিসাব এখানে বলা হচ্ছে।”

করোনাভাইরাস মহামারীর মধ্যে বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও জিনিসপত্রের দাম বেড়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “এক ডলারের তেল সেখানে চার ডলার হয়ে গেছে, আমেরিকার মতো জায়গায়।

“আমাদের এখানে তো জিনিসের দামে তার ধাক্কা আসবে। কারণ এখানে যে জিনিস আমদানি করতে হয়। জাহাজের ভাড়া অতিরিক্ত বেড়ে গেছে। এগুলোর তো একটা অবস্থা আসবেই। তারপরও আমরা চেষ্টা করছি।”