বাংলাদেশ ও শ্রীলঙ্কার বাস্তবতা অনেকটাই এক: জি এম কাদের

বাংলাদেশ ও শ্রীলঙ্কার বাস্তবতা অনেকটাই এক: জি এম কাদের

বাংলাদেশ ও শ্রীলঙ্কার বাস্তবতা অনেকটাই এক বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও সংসদে বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের। তিনি বলেছেন, যখন সুদসহ ঋণ পরিশোধ করতে হবে, তখন দেশের অর্থনৈতিক পরিস্থিতি ভয়াবহ রূপ পেতে পারে এমন আশঙ্কা বিশেষজ্ঞদের।

আজ মঙ্গলবার দুপুরে জাপার বনানী কার্যালয়ে এক মতবিনিময় সভায় জি এম কাদের এ কথা বলেন।

জি এম কাদের বলেন, শ্রীলঙ্কায় ১০ বছর গৃহযুদ্ধ চলেছে, সেখানে কোনো পর্যটক যায়নি। কিন্তু দেশটি দেউলিয়া হয়নি। জবাবদিহিহীন সরকারের গোঁয়ার্তুমিতে অর্থনৈতিকভাবে অকার্যকর ও অপরিকল্পিত মেগা প্রকল্প গ্রহণ এবং এসব প্রকল্পের জন্য গৃহীত সুদসহ বিদেশি ঋণ পরিশোধ করতে গিয়েই শ্রীলঙ্কা দেউলিয়া হয়েছে। তিনি বলেন, ‘আমাদের দেশের বর্তমান পরিস্থিতির সঙ্গে এর কিছুটা মিল রয়েছে।

অভিযোগ আছে, লুটপাটের কারণে মেগা প্রকল্পগুলোতে অনেক বেশি ব্যয় হয়। ফলে ওই প্রকল্পের আয় দিয়ে ঋণ শোধ করা অসম্ভব হয়ে পড়তে পারে।’

দেশের রাজনৈতিক বাস্তবতার উল্লেখ করে জি এম কাদের বলেন, ‘বিভিন্ন দেশের সরকার পরিবর্তন হয় আবার শান্তিপূর্ণভাবে সরকার গঠন হয়। সরকারের কেউ পদত্যাগ করলে শান্তিপূর্ণ ভোটের মাধ্যমে তা পূরণ হয়। কিন্তু আমাদের দেশের বাস্তবতা ভিন্ন করা হয়েছে। এখানে নির্বাচন যেন যুদ্ধ, নির্বাচনে পরাজিত হলে তাকে মরতে হবে। এমন বাংলাদেশের জন্য মুক্তিযুদ্ধ সংঘটিত হয়নি। এমন পরিস্থিতির জন্য রাজনৈতিক নেতারাই দায়ী।’

এর আগে জাপার প্রেসিডিয়াম সদস্য হওয়ায় ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক জহিরুল আলম জাপার চেয়ারম্যানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন জাপার কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান ও রেজাউল ইসলাম ভূঁইয়া, জহিরুল ইসলাম জহির।