শর্ত মেনে আইএমএফ'র টাকা নেয়ার বিপক্ষে এফবিসিসিআই

শর্ত মেনে আইএমএফ'র টাকা নেয়ার বিপক্ষে এফবিসিসিআই

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো. জসীম উদ্দিন বলেছেন, মর্যাদা বিসর্জন দিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ নেয়ার প্রয়োজন নেই। বাংলাদেশের অবস্থা এতটা বেগতিক না যে যাচ্ছেতাই শর্ত মেনে ঋণ নিতে হবে।

শনিবার ইকোনমিক রিপোর্টারস ফোরাম আয়োজিত ‘ইআরএম ডায়ালগ’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নির্বাচনী বছরে টাকা পাচার বিষয়ক এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক যেহেতু বলছে আমদানির আড়ালে ২০০ শতাংশ পর্যন্ত অতিরিক্ত মূল্য দেখানোর প্রমাণ পেয়েছে তারা, তাদের উচিত জড়িতদের আইনের আওতায় আনা। তা না হলে কেবল বাহবা নেয়ার জন্য মুখরোচক কথা বন্ধ করা দরকার।

তিনি বলেন, আন্ডার-ইন-ভয়েস ও ওভার-ইন-ভয়েস করে যারা অর্থ পাচার করে তাদের ধরা উচিত। এফবিসিসিআই চায় সরকার এ বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করুক।

চলমান মহামন্দায় দুর্ভিক্ষ সংক্রান্ত প্রধানমন্ত্রীর উক্তি নিয়ে এক প্রশ্নের জবাবে জসিম উদ্দিন বলেন, দুর্ভিক্ষ হলে শুধু বাংলাদেশে নয়, পুরো পৃথিবীতে হবে। সে হিসেবে বাংলাদেশ এর বাইরে না। এজন্য আমাদের কৃচ্ছ্রসাধন করা দরকার। এর পাশাপাশি আমাদের কৃষিখাত নিয়ে কাজ করতে হবে। এক্ষেত্রে নেদারল্যান্ড, ব্রাজিল ও থাইল্যান্ডসহ হালাল খাদ্যপণ্য নিয়ে যারা সফল তাদের অনুসরণ করতে পারে।

তিনি বলেন, ডলার সংকটকে পুঁজি করে কিছু কিছু ব্যাংক স্বল্প সময়ে ১০০-২০০ কোটি টাকার ব্যবসা করছে। ব্যাংকিং খাতে শৃঙ্খলা দরকার।