পুলিশের নির্যাতনে ব্যবসায়ীর মৃত্যুর অভিযোগ

ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ, পুলিশ বাক্স ভাঙচুর

ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ, পুলিশ বাক্স ভাঙচুর

গাজীপুরে পুলিশের নির্যাতনে এক ব্যবসায়ীর মৃত্যুর অভিযোগে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন নিহতের স্বজন ও এলাকাবাসী। আজ বুধবার সকাল সাড়ে নয়টা থেকে অভিযুক্ত পুলিশ সদস্যের বিচারের দাবিতে বিক্ষোভ, ভাঙচুর ও মহাসড়ক অবরোধ চলছে।

নিহত ওই ব্যবসায়ীর নাম রবিউল ইসলাম (৪০)। তিনি গাজীপুর মহানগরীর ভোগরা বাইপাস পেয়ারা বাগান এলাকার বাসিন্দা। তিনি সুতার ব্যবসায়ী ছিলেন।

স্থানীয় লোকজন ও পরিবারের সদস্যদের ভাষ্য, মোবাইলে বিটকয়েন দিয়ে জুয়া খেলার অভিযোগে গত শনিবার রাতে চারজনকে আটক করে বাসন থানার পুলিশ। পরের দিন তিনজনকে ছেড়ে দিলেও ব্যবসায়ী রবিউল ইসলামকে থানায় আটকে রাখে পুলিশ। মঙ্গলবার রাতে বাসন থানার উপপরিদর্শক (এসআই) নুরুল ইসলাম ও মাহবুবসহ একদল পুলিশ ওই ব্যবসায়ীর বাড়িতে গিয়ে তাঁর স্ত্রীর কাছ থেকে সাদা কাগজে সই নিয়ে আসে। পরে রাতে পরিবারের লোকজন জানতে পারেন, রবিউল মারা গেছেন।

সকালে এ ঘটনা এলাকায় ছড়িয়ে পড়লে এলাকাবাসী লাঠিসোঁটা নিয়ে প্রথমে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক এবং পরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন।

একপর্যায়ে তাঁরা ওই মহাসড়কে পুলিশের তিনটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেন। ভোগরা বাইপাস মোড়ে বাসন থানার পুলিশ বাক্সে ব্যাপক ভাঙচুর করা হয়।

তবে বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মালেক খসরু খানের ভাষ্য, থানার দুই এসআই রবিউলকে আটক করে থানায় নিয়ে এসেছিল। পরে তাঁর স্বজন ও স্থানীয়দের আবেদন এবং তিনি ভালো, সেই দাবির পরিপ্রেক্ষিতে রাতে ছেড়ে দেওয়া হয়। স্থানীয়রা তাঁকে নিয়ে যাওয়ার সময় তিনি গাড়িচাপায় গুরুতর আহত হন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাঁর মৃত্যু হয়। তবে স্বজন ও এলাকাবাসী রটান যে রবিউল পুলিশ হেফাজতে মারা গেছেন।