জ্বালানিতে ভর্তুকি দেবে না সরকার: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

জ্বালানিতে ভর্তুকি দেবে না সরকার: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

জ্বালানি খাতে সরকার আর কোনো ভর্তুকি দেবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিন বলেছেন, জ্বালানি খাতে যে পরিমাণ খরচ হচ্ছে, ভোক্তার কাছ থেকে সে পরিমাণ অর্থই নেওয়া হবে। পার্শ্ববর্তী দেশ ভারত যে দামে জ্বালানি কিনছে, সে দামেই বিক্রি করছে। রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ এর ‘স্ট্র্যাটেজিক অ্যাপ্রোচ ফর এনার্জি সিকিউরিটি টু এটেইন সাসটেইনেবল গ্রোথ’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

সেমিনারে গ্যাস খাত নিয়ে ব্যবসায়ীদের সমালোচনার জবাবে নসরুল হামিদ বলেন, ২০০৯ সালে দিনে গ্যাস উৎপাদন হতো ১৬০ কোটি ঘনফুট। এটি বাড়িয়ে আওয়ামী লীগ সরকার ২৭০ কোটি ঘনফুট করেছে। বিদ্যুৎ খাতের সাফল্যে শুধু শিল্পায়নই নয়, গ্রামও বদলে গেছে বলে উল্লেখ করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী। 

তিনি বলেন, এখন সহনীয় দামে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করাই সরকারের লক্ষ্য। বঙ্গোপসাগরে গ্যাস অনুসন্ধান নিয়ে সমালোচনার বিষয়ে তিনি বলেন, সমুদ্রে গ্যাসের ব্যাপক সম্ভাবনা এখনও প্রমাণিত নয়। সম্ভাবনা না থাকায় কনোকো, দাইয়ুর মতো একাধিক কোম্পানি চলে গেছে সমুদ্রে অনুসন্ধান কাজ শেষ না করে। গ্যাসের দাম বেড়েছে। অনেক বিদেশি কোম্পানি সমুদ্রে অনুসন্ধানে আগ্রহ দেখাচ্ছে। 

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মাহবুবুর রহমান বলেন, স্থলে ও সমুদ্রে পর্যাপ্ত গ্যাস অনুসন্ধান করা হয়নি। 

ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ আলমগীর বলেন, কুইক রেন্টাল ব্যবসায়ীরা টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ করা হয়। কিন্তু গ্যাস খাতে তেমন অনুসন্ধান হয়নি। 

সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, নিজস্ব জ্বালানি সম্পদের (গ্যাস, কয়লা) ব্যবহারে নজর দিতে হবে। এলএনজি মজুদ ক্ষমতাও বাড়ানো দরকার। সঞ্চালন–বিতরণ লাইন, জ্বালানি তেল খাতে বেসরকারিকরণের পক্ষে মত দেন তিনি। বহুল সমালোচিত ‘দ্রুত বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বিশেষ বিধান’ আইনের মেয়াদ বাড়াতে বলেন তিনি। 

জেনারেল ইলেকট্রিক গ্যাস পাওয়ার সাউথ এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা দীপেশ নন্দা বলেন, বাংলাদেশে জমির স্বল্পতার জন্য নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদন বাড়ানো জটিল। 

সেমিনারে মূল নিবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর সাবেক মূখ্যসচিব আবুল কালাম আজাদ। তিনি বলেন, দেশে জ্বালানি সম্পদ আছে, তোলা হচ্ছে। গ্যাসের দাম বাড়িয়ে হলেও সমুদ্রে গ্যাস অনুসন্ধানের জন্য দরপত্র আহবান করার পরামর্শ দেন তিনি।

সেমিনারে সভাপতি ছিলেন বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান। এটি সঞ্চালনা করেন বুয়েটের সাবেক অধ্যাপক ইজাজ হোসেন।