রোহিঙ্গা শিবিরে আগুনে পুড়লো ৭০ ঘর

রোহিঙ্গা শিবিরে আগুনে পুড়লো ৭০ ঘর

কক্সবাজারের টেকনাফে চাকমারকূল রোহিঙ্গা শিবিরে অগ্নিকাণ্ডের ঘটনায় ৬০-৭০টি ঝুপড়ি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। এ ঘটনায় ৫৪টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমবার রাত ৯টার দিকে হোয়াইক্যং ইউনিয়নের চাকমারকুল রোহিঙ্গা শিবিরের ওমান সাইডে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, রোহিঙ্গা শিবিরটির ডি ব্লকের (ওমানি সাইড) রোহিঙ্গা রফিকের বাড়ি থেকে আগুনের সূত্রপাত হয়। শিবিরের ঘরগুলো ঝুপড়ি ও লাগোয়া হওয়ায় আগুনের লেলিহান শিখায় মুহূর্তে ছেয়ে যায়। এতে ডি-১ ও ডি-২ ব্লকের আনুমানিক ৬০/৭০টি ঘর পুড়ে যায়। পরবর্তীতে ক্যাম্পের রোহিঙ্গা ও উখিয়া ফায়ার সার্ভিসের একটি ইউনিটের প্রায় ১ ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনের সূত্রপাতের সঠিক কারণ জানতে না পারলেও রান্নার সময় আগুনের সূত্রপাত হয় বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা।
আবার অনেকে শিবিরের বারবার অগ্নিকাণ্ডের ঘটনাকে রহস্যজনক মনে করছেন। এতে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) মুজিবুর রহমান সংবাদের সত্যতা নিশ্চিত করে বলেন, অগ্নিকাণ্ডের সঠিক বিষয় ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। তবে ৫৪ টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই ঘটনার প্রায় দু'মাস আগেও উখিয়ার বালুখালী শিবিরে সন্ত্রাসীরা অগ্নিসংযোগ করেন। এ ছাড়াও প্রতিদিন অগ্নিকাণ্ড ও হত্যায় সাধারণ রোহিঙ্গা ও স্থানীয়দের মাঝে উদ্বেগ উৎকণ্ঠা বিরাজ করছে।