লাউয়াছড়া বনে উদয়ন এক্সপ্রেসের তিন বগি লাইনচ্যুত, সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

লাউয়াছড়া বনে উদয়ন এক্সপ্রেসের তিন বগি লাইনচ্যুত, সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের দুটি বগিসহ ট্রেনের ইঞ্জিন দুর্ঘটনায় কবলিত হয়েছে। আজ শনিবার ভোর পৌনে ৫টার দিকে কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর এ দুর্ঘটনা ঘটে। এতে সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। ট্রেন দুর্ঘটনার ফলে ঢাকাগামী আন্তঃনগর কালনি এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

ভানুগাছ রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমেদ জানান, ভোর ৪টা ৩৫ মিনিটে ট্রেনটি শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে আসে। ট্রেনটি ২৯২/৮ এলাকা অতিক্রমকালে ঝড়ে পড়া বড় একটি গাছের সাথে ধাক্কা লেগে ট্রেনের ইঞ্জিন রেললাইনে আড়াআড়ি ছিটকে পড়ে। এতে ইঞ্জিনের সাথের দুটি বগি হেলে পড়ে। তবে দুর্ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

সরজমিন গিয়ে দেখা যায়, রেললাইনের বিভিন্ন স্থানে রেল লাইনের উপর ঝড়ে পড়া গাছ কেটে সরাচ্ছেন রেলকর্মীরা। ঘটনাস্থলে পৌঁছে দেখা যায়, ট্রেনের ইঞ্জিন রেললাইনের উপরে আড়াআড়ি পড়ে আছে। এর পিছনে হেলে পড়ে আছে দুটি বগি। ট্রেন যাত্রী শিউলি বলেন, ট্রেনের ঝাঁকুনিতে জান চলে যায়।

কোলের বাচ্চা ছিটকে পড়ে। ট্রেন জুড়ে কান্নার রোল পড়ে। অপর যাত্রী তোতা মিয়া বলেন, মাজার জিয়ারতের জন্য সিলেট যাচ্ছিলাম। কিছু বলতে পারবো না।

আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের পরিচালক ওমর ফারুক বলেন, শ্রীমঙ্গল স্টেশন থেকে লাইন ক্লিয়ারেন্স পেয়ে সিলেটের উদ্দেশে স্টেশন থেকে ট্রেন ছেড়ে ১০ মিনিটের পথ পাড়ি দিতেই এ ঘটনা ঘটে। সহকারী পরিচালক মো. সোহেল রানা বলেন, বনের ভেতর ঝড়ে একটি গাছ রেললাইনের ওপর পড়ে ছিল। ট্রেনটি সেই গাছে ধাক্কা দিলে এর ইঞ্জিন ও দুটি বগি পড়ে যায়। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। কর্তৃপক্ষকে জানানো হয়েছে। খুব শিগগিরই উদ্ধার কাজ শুরু হবে।

এদিকে দুর্ঘটনা কবলিত ট্রেন উদ্ধারে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছেছে। শনিবার ভোর রাতে কমলগঞ্জের উপর দিয়ে প্রচণ্ডভাবে ঝড় বয়ে যায়। এতে রেললাইনের উপর অনেক গাছ উপরে পড়ে। কিন্তু ঝড়ের পর লাইন চেকিং না করে শ্রীমঙ্গল স্টেশন মাস্টার লাইন ক্লিয়ারেন্স দেয়ায় ট্রেনটি দুর্ঘটনায় কবলিত হয় বলে দায়ী করছেন যাত্রীরা।