আদিলুরের রায় পর্যবেক্ষণে আদালতে বিদেশি পর্যবেক্ষক

আদিলুরের রায় পর্যবেক্ষণে আদালতে বিদেশি পর্যবেক্ষক

তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও সংগঠনটির পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের ২ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এ রায় ঘোষণা করেন।

এদিকে মামলার রায় চলাকালে আদালতে বিদেশি পর্যবেক্ষকদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার পর্যবেক্ষকরা ছিলেন।

বিদেশি পর্যবেক্ষকরা বলেন, আমরা রায় পর্যবেক্ষণ করতে এসেছি। সাংবাদিকরা বিভিন্ন প্রশ্ন করলেও কোনো উত্তর না দিয়ে বলেন, আমরা শুধু পর্যবেক্ষক হিসেবে আদালতে এসেছি।

গত ৭ই সেপ্টেম্বর রায় প্রস্তুত না হওয়ায় ঢাকার মতিঝিলের শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলাম বাংলাদেশের নেতা-কর্মীদের সরিয়ে দেয়ার অভিযানে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে অধিকারের সম্পাদক ও পরিচালকের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে দায়ের হওয়া মামলার রায় হয়নি। সেদিন ১৪ই সেপ্টেম্বর রায়ের জন্য  নতুন তারিখ নির্ধারণ করেন আদালত।

আদিলুর রহমান খান পেশায় সর্বোচ্চ আদালতের আপিলেট ডিভিশনের আইনজীবী হিসেবে কর্মরত আছেন। ছাত্রজীবন থেকে তিনি বামপন্থী রাজনীতির সাথে জড়িত ছিলেন। আর পরিচালক নাসির উদ্দীন এলান অধিকারের পরিচালক হিসেবে দায়িত্ব পালনের আগে সাংবাদিকতা পেশায় জড়িত ছিলেন।