কৃষি মার্কেটে অগ্নিকাণ্ড: ডিএনসিসি বলছে ২১৭ দোকান পুড়েছে, ব্যবসায়ীরা বলছে আরো বেশি

কৃষি মার্কেটে অগ্নিকাণ্ড: ডিএনসিসি বলছে ২১৭ দোকান পুড়েছে, ব্যবসায়ীরা বলছে আরো বেশি

রাজধানীর মোহাম্মদপুরের কৃষি মার্কেটে লাগা ভয়াবহ আগুনে সবশেষ ২১৭টি দোকান ক্ষতিগ্রস্ত হওয়ার তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। তবে ৬ ঘণ্টা ধরে আগুনে ৩৫০ থেকে ৪০০টি দোকান পুড়ে গেছে বলে দাবি করছেন ব্যবসায়ীরা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা বলেছেন, অবৈধ দোকানগুলো ছিল ফুটপাতে। আমাদের বরাদ্দ দেওয়া ৩১৭টি দোকান ছিল। এর মধ্যে এখন পর্যন্ত আমরা যে তথ্য পেয়েছি, ২১৭টি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে।

ব্যবসায়ীরা দাবি করেছেন, আগুনে প্রায় ৪০০ দোকান পুড়ে গেছে। মার্কেট ও কাঁচাবাজারে বৈধ-অবৈধ মিলিয়ে প্রায় ৭০০-৮০০ দোকান ছিল।

ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা বৃহস্পতিবার সকালে সাংবাদিকদের বলেন, ফায়ার সার্ভিস বলেছে ভেতরে পর্যাপ্ত অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ছিল না। এ ব্যাপারে আমাদের সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছিল।

তিনি বলেন, মার্কেটের ব্যবসায়ী যারা আছেন, যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন আমরা তাদের তালিকা করছি। বিভিন্ন সংস্থা এগিয়ে আসবে। আমরা সিটি কর্পোরেশনের পক্ষ থেকে তাদের পাশে দাঁড়াবো। যতটুকু সম্ভব ডিএনসিসির পক্ষ থেকে সহযোগিতা করা হবে।

ডিএনসিসির ভূমিকা কী ছিল জানতে চাইলে সেলিম রেজা তিনি বলেন, এখানে বাজার সমিতি আছে, তাদেরকে আমরা এই কাজগুলো করার জন্য বারবার নির্দেশনা দিয়েছি, অনুরোধ করেছি। এই কাজগুলো না করার কারণেই আমরা এখন এর ভয়াবহতা দেখতে পাচ্ছি।

অপরদিকে ঢাকা মহানগর ব্যবসায়ী দোকান মালিক সমিতির সভাপতি আরিফুর রহমান টিপু দাবি করেছেন, ফায়ার সার্ভিস কিংবা ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের কাছ থেকে ফায়ার সেফটি বাড়ানো কিংবা মার্কেটটি ঝুঁকিপূর্ণ- এমন নোটিশ ব্যবসায়ীরা পাননি।

তিনি জানিয়েছেন, কৃষি মার্কেটে লাগা ভয়াবহ আগুনে ৩০০ থেকে ৩৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে। ৪০০ দোকানের মধ্যে পুড়েছে প্রায় তিন শতাধিক। দোকানের মালিক নয়, ক্ষতিগ্রস্ত দোকান ব্যবসায়ীদের যেন ক্ষতিপূরণ দেওয়া হয়।