আদিলুর-নাসিরের কারাদণ্ড গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ

আদিলুর-নাসিরের কারাদণ্ড গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ

মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের বিরুদ্ধে দণ্ডাদেশের মামলা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পাশাপাশি অধিকারের নেতাদের বিরুদ্ধে সঠিক পন্থায় আইনি প্রক্রিয়া চালাতে বাংলাদেশ সরকারের প্রতি আবারও আহবান জানিয়েছে তারা। শুক্রবার এক বিবৃতিতে এই আহবান জানানো হয়।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা কৌশলবিষয়ক মুখপাত্র নাবিলা মাসরালি এক বিবৃতিতে এ কথা জানান। ইউরোপীয় ইউনিয়নের ওয়েবসাইটে এই বিবৃতি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, অধিকারের নিবন্ধন বাতিলের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইইউ। নিবন্ধন না থাকায় সংস্থাটির পক্ষে কর্মকাণ্ড চালানো অত্যন্ত কঠিন হয়ে পড়েছে।

গতকাল বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের দুই বছরের কারাদণ্ডাদেশ দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। একই সঙ্গে তাদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন আদালত।

ইইউ মুখপাত্রের বিবৃতিতে কোনো ধরনের হয়রানি ছাড়াই সুশীল সমাজের কাজের পরিবেশ নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানানো হয়েছে। মতপ্রকাশের স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা ও প্রাণবন্ত সুশীল সমাজ একটি গণতান্ত্রিক সমাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।