অধিকারের আদিলুর ও এলানের মুক্তি চেয়ে ৪৮ নাগরিকের বিবৃতি

অধিকারের আদিলুর ও এলানের মুক্তি চেয়ে ৪৮ নাগরিকের বিবৃতি

মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের (এলান) মুক্তি দাবি করে বিবৃতি দিয়েছেন ৪৮ জন বিশিষ্ট নাগরিক।

বিবৃতিতে আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনকে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারায় ‘অসত্য ও বিকৃত তথ্য’ প্রচারের অভিযোগে দুই বছরের কারাদণ্ড এবং ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়ে কারাগারে পাঠানোর ঘটনায় উদ্বেগ জানানো হয়।

শুক্রবার দেওয়া এই বিবৃতিতে বিশিষ্ট নাগরিকেরা বলেন, ‘দীর্ঘদিন ধরে গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং অন্যান্য গুরুতর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তথ্য সংগ্রহ, অনুসন্ধান এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তথ্য প্রকাশ করে আসা অধিকারের শীর্ষ দুই মানবাধিকারকর্মীকে শাস্তির মুখোমুখি করার ঘটনায় আমরা গভীর উদ্বিগ্ন। আমরা মনে করি, এ ঘটনা মৌলিক মানবাধিকার চর্চার ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে এবং মানবাধিকারকর্মীদের নিরুৎসাহিত করবে।’

বিবৃতিতে অবিলম্বে আদিলুর রহমান খান এবং এ এস এম নাসির উদ্দিনের মুক্তি দাবি করা হয়। একই সঙ্গে মানবাধিকারকর্মীদের সুরক্ষা দেওয়া এবং তাদের সব হয়রানির অবসান চাওয়া হয়।

বিবৃতিতে সই করেন: হোসেন জিল্লুর রহমান, অর্থনীতিবিদ; হামিদা হোসেন, মানবাধিকারকর্মী; আলী ইমাম মজুমদার, সাবেক সচিব; ড. ইফতেখারুজ্জামান, নির্বাহী পরিচালক, টিআইবি; ড. দেবপ্রিয় ভট্টাচার্য, অর্থনীতিবিদ; ড. বদিউল আলম মজুমদার, সম্পাদক, সুজন; পারভীন হাসান, উপাচার্য, ন্যাশনাল উইমেনস ইউনিভার্সিটি; অধ্যাপক আনু মুহাম্মদ; অধ্যাপক সি আর আবরার; সুব্রত চৌধুরী, আইনজীবী; শাহদীন মালিক, আইনজীবী; তাবারক হোসাইন, আইনজীবী; শহিদুল আলম, আলোকচিত্রী; আসিফ নজরুল, অধ্যাপক, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়; সারা হোসেন, আইনজীবী; শামসুল হুদা, নির্বাহী পরিচালক, এএলআরডি; শারমিন মোর্শেদ, অধিকারকর্মী; নুর খান লিটন, মানবাধিকারকর্মী; সৈয়দা রিজওয়ানা হাসান, আইনজীবী; জ্যোতির্ময় বড়ুয়া, আইনজীবী; জাকির হোসেন, মানবাধিকারকর্মী; সঞ্জীব দ্রং, মানবাধিকারকর্মী; রেজাউর রহমান লেনিন, অধিকারকর্মী; রেহনুমা আহমেদ, লেখক; শিরিন হক, মানবাধিকারকর্মী; নায়লা খান, শিশুবিশেষজ্ঞ; অধ্যাপক স্বপন আদনান; সাইদুর রহমান, অধিকারকর্মী; রোজিনা বেগম, ইইউ ফেলো, মাহিডল বিশ্ববিদ্যালয়, থাইল্যান্ড; মো. মাহিদুল ইসলাম, শিক্ষক; তাসনিম সিরাজ মাহবুব, শিক্ষক; রুশাদ ফরিদি, শিক্ষক; অধ্যাপক বিনা ডি কস্তা; অধ্যাপক সুমাইয়া খায়ের; অধ্যাপক নায়মা হক; অধ্যাপক মোহাম্মদ তানজিমুদ্দিন খান; সামিনা লুৎফা, শিক্ষক; হানা শামস্ আহমেদ, অধিকারকর্মী; সায়েমা খাতুন, গবেষক; মাহা মির্জা, লেখক ও গবেষক; সায়দিয়া গুলরুখ, সাংবাদিক ও গবেষক; অরূপ রাহী, সংগীতশিল্পী; নাসের বখতিয়ার, ব্যাংকার; মুক্তাশ্রী চাকমা, মানবাধিকারকর্মী; নাসরিন খন্দকার, নৃবিজ্ঞানী; ড. নাওমি হোসেন, সোয়াস বিশ্ববিদ্যালয়, লন্ডন; সাদাফ নুর, নৃবিজ্ঞানী ও গবেষক; সেলিম সামাদ, অধিকারকর্মী।