মোমেন-ডেরেক শোলের আলোচনায় মত প্রকাশের স্বাধীনতা ও গণতন্ত্র সুরক্ষার গুরুত্ব

মোমেন-ডেরেক শোলের আলোচনায় মত প্রকাশের স্বাধীনতা ও গণতন্ত্র সুরক্ষার গুরুত্ব

মত প্রকাশের স্বাধীনতা ও গণতন্ত্র সুরক্ষার গুরুত্ব নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ.কে. আব্দুল মোমেনের সঙ্গে আলোচনা করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলে।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে তাদের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে অর্থনৈতিক উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যেকার সহযোগিতা নিয়েও আলোচনা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (আগের টুইটার) বিষয়টি ডেরেক শোলে নিজেই নিশ্চিত করেছেন। পররাষ্ট্রমন্ত্রীর সাথে নিজের একটি ছবি পোস্ট করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বিশেষ এই উপদেষ্টা লিখেছেনঃ জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮ তম অধিবেশনের ফাঁকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ.কে. আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ হয়েছে। আমরা অর্থনৈতিক উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে আমাদের সহযোগিতা এবং মত প্রকাশের স্বাধীনতা ও গণতন্ত্র সুরক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা করেছি।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ঢাকা সফর করেছিলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রভাবশালী কর্মকর্তা ডেরেক শোলে। ওই সফরে তিনি রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার পাশাপাশি অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকার সুরক্ষার গুরুত্ব তুলে ধরেছিলেন।