জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক হবে না: টিআইবি

জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক হবে না: টিআইবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ও জনসাধারণের কাছে বিশ্বাসযোগ্য হবে– এমন প্রত্যাশা ছিল। তবে তফসিল ঘোষণার আগে এবং পরবর্তী পরিস্থিতি বিবেচনায় অংশগ্রহণমূলক নির্বাচন বলতে যা বোঝায়, তা এবারও হবে না; যা চরম হতাশাজনক। 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানায়, সংস্থাটির সঙ্গে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে সম্পৃক্ত বিভিন্ন শ্রেণি-পেশার ৪৫ সদস্যের বার্ষিক সভা হয়। পরে এক ঘোষণাপত্রে দেশের জাতীয় সংসদ নির্বাচনসহ অন্যান্য প্রসঙ্গে অভিমত তুলে ধরা হয়। জনগণের ভোটের অবাধ অধিকার প্রতিষ্ঠা এবং অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে আইনি ও প্রাতিষ্ঠানিক সংস্কার অপরিহার্য হয়ে পড়েছে বলে মত দেন টিআইবির সদস্যরা। বিশেষ করে, নির্বাচনকালীন সরকার, প্রশাসন ও আইনপ্রয়োগকারী সংস্থার নিরপেক্ষ ভূমিকা নিশ্চিত করতে জাতীয় ঐকমত্যভিত্তিক আইনি এবং প্রাতিষ্ঠানিক সংস্কারের আহ্বান জানান তারা।

জবাবদিহিমূলক, গণতান্ত্রিক, সুশাসিত ও দুর্নীতিমুক্ত সমাজ বিনির্মাণে জাতীয় সংসদের প্রত্যাশিত কেন্দ্রীয় ভূমিকা পালনের সম্ভাবনা ক্রমাগত দূরীভূত হতে যাচ্ছে বলে টিআইবি সদস্যরা উদ্বেগ প্রকাশ করেন।

দুর্নীতির প্রাতিষ্ঠানিক রূপ লাভ, দুদকের ক্ষমতা হ্রাস, হয়রানি, হামলা ও মামলার মাধ্যমে গণমাধ্যমের কণ্ঠরোধসহ স্বাধীন মত ও চিন্তা প্রকাশের চর্চাকে বাধাগ্রস্ত করার প্রচেষ্টা নিয়ে সভায় ক্ষোভ করা হয়। 

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন সংস্থার সাধারণ পর্ষদে সদস্যদের নির্বাচিত প্রতিনিধি প্রকৌশলী অধ্যাপক এ কে এম ফজলুল হক। 

ঘোষণাপত্রে আরও বলা হয়, সর্বস্তরে স্বচ্ছতা ও জবাবদিহির ঘাটতিতে দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করায় দেশের গৌরবময় আর্থসামাজিক উন্নয়ন ম্লান হয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ওপর দলীয় রাজনৈতিক প্রভাবের কারণে আইনের শাসন প্রতিষ্ঠা এবং দুর্নীতি প্রতিরোধে আইনি ও প্রাতিষ্ঠানিক সক্ষমতার প্রয়োগ ব্যাহত হচ্ছে এবং দুর্নীতি মহামারি রূপ নিয়েছে। অনিয়ন্ত্রিত অর্থ পাচার ও ঋণখেলাপির সংস্কৃতি এতটাই প্রকট যে, প্রতি বছর নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে। এসব ঘটনা রোধে রাজনৈতিক নেতৃত্বের দৃঢ়তা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সক্রিয়তা দেখা যাচ্ছে না। উল্টো দেশে এক ধরনের বিচারহীনতার সংস্কৃতি সৃষ্টি হয়েছে।