সিপিডির অনেকেই রাশিয়ান অর্থনীতিবিদ: পররাষ্ট্রমন্ত্রী

সিপিডির অনেকেই রাশিয়ান অর্থনীতিবিদ: পররাষ্ট্রমন্ত্রী

সেন্টার ফর পলিসি ডায়ালগে (সিপিডি) থাকা রাশিয়ান অর্থনীতিবিদরা বাহবা পেতে ঘরে বসে অঙ্ক কষে আজগুবি নম্বর বের করেছেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার সকালে সিলেট নগরীর আম্বরখানায় নির্বাচনী গণসংযোগের সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

সম্প্রতি সিপিডি জানিয়েছে, ২০০৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত ব্যাংকিং খাতে ছোট-বড় ২৪টি অনিয়মের মাধ্যমে ৯২ হাজার ২৬১ কোটি টাকা লুটপাট করা হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, রাশিয়া অনেক বড় দেশ ছিল, ইউএসএসআর (সোভিয়েত ইউনিয়ন) ধ্বংস হয়ে গেল রাশিয়ান অর্থনীতিবিদদের কারণে। ১৯টা রাষ্ট্র হলো। দুর্ভাগ্যজনকভাবে সিপিডিতে যারা আছেন, তারা অনেকেই রাশিয়ান অর্থনীতিবিদ। যদি সত্যি সত্যি ওনাদের কিছু হিসাব থাকে, তথ্যভিত্তিক, বস্তুভিত্তিক, আমরা তাকে সম্মান করি, শ্রদ্ধার সঙ্গে গ্রহণ করব। কিন্তু তারা অনেক সময় একেকটা গল্প বানায়, আর সেই গল্পটাকে ছড়ায়।

আব্দুল মোমেন বলেন, উনারা বলেছেন যে সাড়ে ২৩ হাজার টাকা শ্রমিকদের মজুরি দিতে হবে। তাহলে তো সব ফ্যাক্টরি বন্ধ হয়ে যাবে। আমেরিকাও তিন গুণ মজুরি দিতে পারবে না। নিউইয়র্কে এখন ১৫ ডলার মজুরি, সেটা যদি ৪৫ ডলারে বাড়ায়, তবে তো লোকের চাকরি থাকবে না।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তারা যদি সত্যিকারের অর্থনীতিবিদ হতেন, তাহলে এরকম ডাহা আতঙ্কজনক নম্বর দিতেন না। যদি সত্যি কথা বলতে পারতেন, তাহলে আমাদের উপকার হতো। আমরা সংশোধনমূলক পদক্ষেপ নিতে পারতাম।